Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রংপুর-৩ আসনে ভোট গ্রহণ আজ

নির্বাচন ঘিরে কঠোর নিরাপত্তা

হালিম আনছারী, রংপুর থেকে | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

আজ রংপুর – ৩ আসনের উপ নির্বাচন। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করতে ইতিমধ্যে সকল প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। মোট ১’শ ৭৫ ভোট কেন্দ্রের সকল ভোট কেন্দ্রেই গতকাল কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ইভিএম মেশিনসহ নির্বাচনী সরঞ্জাম পাঠিয়েছে নির্বাচন কমিশন । গতকাল বেলা ১১ টা থেকে পুলিশ হল থেকে নির্বাচনী সরঞ্জাম পাঠানো শুরু করে নির্বাচন কমিশন। কঠোর পুলিশী পাহারায় এসব সরঞ্জাম প্রিজাইডিং অফিসারের নেতৃত্বে ভোট কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। ভোট কেন্দ্র ছাড়াও গোটা নির্বাচনী এলাকার আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে গতকাল দুপুর থেকে বিজিবি মোতায়েন করা হয়। ফলে গতকাল বিকেল থেকেই বিজিবি টহল শুরু করে। বিজিবির পাশাপাশি র‌্যাবের ভ্রাম্যমান টিমও টহলে রাখা হয়।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, আজ শনিবার সকাল ৯টা থেকে প্রতিটি কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হবে এবং বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহন চলবে। সে কারনে গতকাল শুক্রবার বেলা ১১টা থেকে ভোট কেন্দ্রে ইভিএম মেশিনসহ সকল নির্বাচনী সামগ্রী বুঝে নিয়ে প্রিজাইডিং অফিসারের নেতৃত্বে পুলিশ ও ভিডিপি সদস্যরা ভোট কেন্দ্রে ট্রাকে করে মালামাল নিয়ে যান। এ জন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়।

এ ব্যাপারে রংপুরের পুলিশ সুপার বিপ্লব কুমার সাংবাদিকদের জানিয়েছেন, প্রতিটি ভোটকেন্দ্রে যাতে নির্বাচনী মালামাল নির্বিঘেœ পৌছে যায় সে জন্য প্রতিটি ট্রাকে প্রিজাইডিং অফিসারের নেতৃত্বে পর্যাপ্ত পুলিশ ও আনসার বাহিনী সদস্য দেয়া হয়েছে। এ ছাড়াও পুলিশের পেট্রোলিং থাকছে সার্বক্ষনিক। তিনি জানান, রাতে প্রতিটি ভোট কেন্দ্রে নির্বাচনের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারি ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা ভোট কেন্দ্রে অবস্থান করেন। তাদের নিরাপত্তার জন্য সকল ব্যবস্থা গ্রহণ করা হয়। ভোট কেন্দ্রে নিরাপত্তার পাশাপাশি ভোটাররা যাতে নিরাপদে ভোট কেন্দ্রে এসে আবারো নিরাপদে বাসায় ফিরে যেতে পারে সে জন্য ষ্ট্রাইকিং এবং মোবাইল টীম সারাক্ষণ পেট্রোল ডিউটি করছে।

অপরদিকে, রিটার্নিং অফিসার জিএম শাহাতাব উদ্দিন বলেছেন, নির্বাচনি সরঞ্জাম নিয়ে প্রিজাইডিং অফিসারের নেতৃত্বে পুলিশ আনসারসহ নির্বাচন কর্মকর্তারা ভোট কেন্দ্রে মালামালসহ রাত্রি যাপন করে। আজ শনিবার সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত বিরতীহিনভাবে ভোট গ্রহন করা হবে। তিনি ভোটারদের ভোট কেন্দ্রে উৎসবমুখর পরিবেশে ভোট দেয়ার আহবান জানান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভোট গ্রহণের আগের দিন অর্থাৎ গতকাল শুক্রবার রাত ১২টা থেকে ভোটের পরদিন পর্যন্ত নির্বাচনী এলাকাতে ১৮ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। এছাড়াও র‌্যাবের ২০টি ইউনিট, পুলিশ ও আনসারের ৩ হাজার সদস্য দায়িত্ব পালন করবে। নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় থাকবে ১৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

এ ব্যাপারে বাংলাদেশ পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য জানান, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ভোটের আগের দিন থেকে ফলাফল ঘোষণার পরদিন পর্যন্ত নির্বাচনী এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট, আনসার, ভিডিপি, পুলিশ ও বিজিবি, র‌্যাবের সদস্যসহ গোয়েন্দা সংস্থার সদস্য নিয়োজিত থাকবেন। আমরা নিñিদ্র নিরাপত্তা বলয় তৈরি করেছি। কেউ কোনো অপ্রীতিকর ঘটনা ঘটানোর চেষ্টা করলে তা কঠোরভাবে মোকাবিলা করা হবে।

উল্লেখ্য, রংপুর সদর ৩ আসনে মোট ভোটার ৪ লাখ ৪১ হাজার ২২৪ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ২০ হাজার ৮২৩জন এবং নারী ভোটার ২ লাখ ২০ হাজার ৪০১ জন। নির্বাচনে জাতীয় পার্টি বিএনপিসহ ৬ প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ