Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর ছত্রাক, ছুঁলেই মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৯, ৪:৪৫ পিএম

বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর ছত্রাকগুলির অন্যতম এক প্রজাতি হল ‘পয়জন ফায়ার কোরাল’। এই প্রথম এর দেখা পাওয়া গিয়েছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, খাওয়া তো দূরের কথা, একে ছোঁয়াও মানা। খবর জিনহুয়া।

প্রতিবেদনে জানানো হয়েছে, সাধারণত জাপান ও কোরিয়ার উপদ্বীপে এদের জন্ম। এবার দেখা মিলল অস্ট্রেলিয়ায়। কয়েকদিন আগে জেমস কুক বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা এই চমকপ্রদ লাল রংয়ের ছত্রাক সম্পর্কে সকলকে সাবধান করে দিয়েছেন। জেমস কুক বিশ্ববিদ্যালয়ের অস্ট্রেলিয়ান ট্রপিকাল হার্বেরিয়াম (এটিএইচ) মাইকোলজিস্ট ম্যাট ব্যারেট বলেছেন, ‘এটি গবেষকদের চেনা শত শত বিষাক্ত মাশরুমের মধ্যে এটি একমাত্র যা ত্বকের মাধ্যমে বিষ প্রবেশ করাতে পারে।’

‘পয়জন ফায়ার কোরাল’ হল পৃথিবীর সবচেয়ে বিষাক্ত ছত্রাক। এর প্রকোপে জাপান ও কোরিয়ায় অনেকের মৃত্যু হয়েছে। এই সব দেশে ভুল করে এই ছত্রাককে ওষুধ মনে করে চায়ের সঙ্গে পান করা হয়। ব্যারেট জানাচ্ছেন, এই ছত্রাককে স্পর্শ করার সঙ্গেই ত্বক ফুলে উঠতে থাকে। তিনি আরও জানিয়েছেন, একে কেউ খেয়ে ফেললে ভয়ঙ্কর পরিণাম হতে পারে। পেটব্যথা, বমি, উদরাময়, জ্বর হতে পারে খাওয়ার পর থেকেই। ক্রমে শোনার ক্ষমতা হারিয়ে যেতে থাকে। ক্রমে অবস্থা আরও খারাপ হয়। কয়েক ঘণ্টা পর থেকে ত্বকের সংস্পর্শে আসার পর হাত কাঁপতে থাকে। ভার্টিগো, হাঁটতে অসুবিধা এবং কথা বলাও মুশকিল হয়ে পড়ে। বিশেষজ্ঞরা মনে করছেন, অস্ট্রেলিয়ায় এটি প্রাকৃতিক ভাবেই উদগত হয়েছে। কেননা পাপুয়া নিউগিনি এবং ইন্দোনেশিয়ার আশপাশের দ্বীপগুলিতেও এই ছত্রাকের দেখা মেলে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ