Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নেকড়ের খুনির মাথার দাম ২৮ লাখ টাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৯, ৪:৪৮ পিএম

মে মাসে শেষবার দেখা গিয়েছিল তাকে। বেলজিয়ামের ল্যামবুয়ার জঙ্গলে বসানো সিসিটিভি ক্যামেরায় ধরা পড়েছিল তার গতিবিধি। সঙ্গে ছিল তার ছানারাও। সেই শেষ। তার পর থেকে আর দেখা পাওয়া যায়নি ‘নায়া’র। পরে বনকর্মীরা জানতে পারেন, চোরাশিকারির দল সন্তান-সহ শেষ করেছে নায়াকে। সম্ভবত অন্য জায়গায় থাকার বেঁচে গিয়েছে তার পুরুষসঙ্গীটি। নায়ার হত্যাকারীকে খুঁজতে এ বার বিপুল অঙ্কের পুরস্কারের ঘোষণা করল পরিবেশপ্রেমী সংগঠনগুলি। বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ প্রায় ২৮ লাখ টাকা।

এই নায়া হল সেই নেকড়ে যাকে গত বছর বেলজিয়ামের জঙ্গলে দেখা গিয়েছিল। এটি সাধারণ কোন নেকড়ে নয়! কয়েক দশক পরে এই প্রথম বেলজিয়ামে কোনও নেকড়ের দেখা পাওয়া গিয়েছিল। তাও আবার জার্মানি থেকে আসা। আসলে গত কয়েক দশকে ইউরোপের মূল ভূখণ্ড থেকে ক্রমে হারিয়ে যাচ্ছিল নেকড়ের বংশ। নেকড়ের সংখ্যা বাড়াতে বিশেষ উদ্যোগ নিয়ে ঝাঁপিয়েছিলেন পরিবেশপ্রেমীরা। একাধিক উদ্যোগ নেওয়া হয়েছিল। যার জেরে গত কয়েক বছরে ইউরোপের দেশগুলিতে আবার নেকড়ের দেখা পাওয়া যেতে শুরু করেছিল। এমনকী, যে সব দেশ থেকে নেকড়ে উধাও হয়ে গিয়েছিল, সেখানেও আবার তাদের দেখা পাওয়া যায়। তালিকায় সর্বশেষ নাম ছিল বেলজিয়ামের। সেই নেকড়ে নায়াকেই খুন করে চোরাশিকারিরা। ক্ষুব্ধ পরিবেশপ্রেমীদের বক্তব্য, ‘দোষী কোনও ভাবেই পার পাবে না।’ তাদের অনুমান, কোনও পেশাদার শিকারি এই কাজ করেছে। জঙ্গলের সংরক্ষিত এলাকায় ঢুকে নায়া এবং তার বাচ্চাদের মারা হয়েছে।

শিকারিকে ধরতে প্রথমে ২০ হাজার ইউরো পুরস্কার মূল্য ধার্য করেছিল তিনটি পরিবেশপ্রেমী সংস্থা। এ বার সেই পুরস্কারের মূল্য আরো বাড়িয়ে দেওয়া হল। তাদের আশা, এতে নিশ্চয়ই কাজ হবে। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেলজিয়াম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ