Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা-নিউইয়র্ক সরাসরি ফ্লাইট চালু হচ্ছে শিগগিরই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৯, ৪:৫৮ পিএম

‘আপনাদের অনেক দিনের দাবি নিউইয়র্ক-ঢাকা সরাসরি বিমান চালু করার। আমরা কিছুদিন আগে ১০টি উড়োজাহাজ কিনেছি। আমেরিকার সরকারের সঙ্গে এ বিষয়ে আমরা কথা বলে অনেক দূর এগিয়েছি। আশা করছি, খুব তাড়াতাড়ি সরকার আপনাদের এ স্বপ্ন পূরণ করতে পারবে।’- সম্প্রতি নিউইয়র্ক সফরে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব তথ্য জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র প্রবাসীদের নানা দাবির প্রতি সাড়া দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ঢাকা-নিউইয়র্ক সরাসরি ফ্লাইট, যা সহসাই চালু হচ্ছে। একই সঙ্গে দেশে প্রবাসী বিনিয়োগের সুযোগ-সুবিধাও অবারিত হবে।

এ সময় মঞ্চে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

শেখ হাসিনা বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি কুখ্যাত রাশেদ চৌধুরীকে বাংলাদেশে ফেরত নিতে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে নথিপত্র তুলে দিয়েছি।’

নিউইয়র্ক-ঢাকা সরাসরি বিমান চালুর বিষয়ে প্রধানমন্ত্রীর ওই বক্তব্যের পর আশা আলো দেখছেন যুক্তরাষ্ট্র প্রবাসীরা। এদিকে এ বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সদস্য ফ্লাইট সেফটি অ্যান্ড রেগুলেশন গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মোহাম্মদ জিয়াউল কবিরও আশার কথা বলেছেন।
তিনি বলেন, ‘ক্যাটাগরি পরিবর্তন হলেই আমরা নিউইয়র্ক রুটে যেতে পারব। আশা করছি, আসন্ন ডিসেম্বরের মধ্যে এ সংক্রান্ত একটি ভালো সংবাদ দেয়া হয়তো সম্ভব হবে।’

মার্কিন ফেডারেল এভিয়েশন অথরিটির (এফএএ) মানদণ্ডে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) অবস্থান ক্যাটাগরি-২। মূলত এ কারণে চালু হচ্ছিল না বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহুপ্রতীক্ষিত নিউইয়র্ক রুটে সরাসরি ফ্লাইট। তবে সম্প্রতি বাংলাদেশ বিমান নতুন উড়োজাহাজ ক্রয়সহ বিমানবন্দরের নিরাপত্তায় অতীতের যেকোনো সময়ের তুলনায় সন্তোষজনক অবস্থায় নিয়ে এসেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্লাইট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ