Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনা মূল্যে কৃষি উপকরণ ও বিনা সুদে কৃষিঋণ দাবি

হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সংবাদ সম্মেলন

সুনামগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

কৃষকদের বিনামূল্যে সার, বীজ, কীটনাশকসহ যাবতীয় কৃষি উপকরণ সরবরাহ ও বিনাসুদে কৃষিঋণ প্রদান, সঠিকভাবে কাজ সম্পাদনকারি পিআইসিদের চুড়ান্ত বিল পরিশোধ এবং প্রকৃত বোরো চাষিদের তালিকা প্রণয়নের দাবিতে সুনামগঞ্জে সংবাদ সম্মলন করেছে হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন।

গতকাল শনিবার দুপুর ১২ টায় স্থানীয় জগৎজ্যোতি পাঠাগার মিলনায়তনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক বিজন সেন রায়।

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি অ্যাডভোকেট বজলুল মজিদ চৌধুরী খসরু, উপদেষ্টা রনেন্দ্র তালুকদার মিন্ট, সহ-সভাপতি চিত্ত রঞ্জন তালুকদার, সংগঠনের নেতা অধ্যক্ষ রবিউল ইসলাম, ইয়াকুব বখত বহলুল, ডা. মোর্শেদ আলম, সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক সালেহীন চৌধুরী শুভ, সাংগঠনিক সম্পাদক এমরানুল হক চৌধুরী, একে কুদরত পাশা প্রমুখ।

লিখিত বক্তব্যে বিজন সেন রায় উল্লেখ করেন, ২০১৭ সালে সুনামগঞ্জ জেলার সবকটি উপজেলার হাওরের ফসল রক্ষা বাঁধ ভেঙে অকাল বন্যায় কৃষকরা শতভাগ কাঁচা ফসল তলিয়ে যায়। এতে জেলার কৃষককূলের অর্থনৈতিক মেরুদন্ড একেবারে ভেঙে যায়। পরবর্তীতে ২০১৮ ও ২০১৯ সালে কৃষকরা পর্যাপ্ত ফসল উৎপাদন করলেও ধানের ন্যায্য মূল্য না পাওয়ায় ক্ষতির সম্মুখিন হয়েছে।

লিখিত বক্তব্যে তিনি আরো উল্লেখ করেন, আগামীতে বোরো মৌসুমে জেলার ১১টি উপজেলায় সোয়া দুই লাখ হেক্টর জমিতে বোরো ধান চাষাবাদ করার সামর্থ্য এ জেলার কৃষকদের নেই। তাই দেশের স্বার্থে এজেলার কৃষকদের বিনামূলে সার, বীজ, কীটনাশক। কৃষি উপকরণ সরবরাহ ও বিনাসুদে কৃষিঋণ প্রদান করা হলে কৃষকরা ফসল ফলিয়ে দেশের অর্থনীতিতে অবদান রাখবে।
লিখিত বক্তব্যে আরো উল্লেখ করা হয়, সরকার এজেলায় ১ লাখ ১৫ হাজর কৃষককে কৃষি কার্ড দিয়েছে। এতে বড় অংশ অকৃষকরা ডুকে পরেছে। অবিলম্বে প্রকৃত কৃষকদের কৃষি কার্ডের আওতায় আনার দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ