Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

দক্ষিণাঞ্চলে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৬ হাজার অতিক্রম করল

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৯, ৬:০৬ পিএম

দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা ও উপজেলা হাসপতালগুলোতে ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যা ৬ হাজার অতিক্রম করল। এর মধ্যে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই ভর্তি হয়েছে ২ হাজার ৬১৩জন। গত সপ্তাহে আরো ৩শতাধীক ডেঙ্গুজ¦র আক্রান্ত রোগী ভর্তি হয়েছে দক্ষিণাঞ্চলের সরকারী হাসপাতালগুলোতে। এর মধ্যে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই ভর্তি হয়েছেন ১১৫জন। রবিবার বিকেল পর্যন্ত দক্ষিণাঞ্চলের বিভিন্ন সরকারী হাসপাতালগুলোতে আরো শতাধীক ডেঙ্গু রোগী চিকিৎসাধীন ছিল। যার মধ্যে শের বাংলা মেডিকেলে ছিল প্রায় ৪৫জন রোগী।
তবে গত এক সপ্তাহে নতুন করে কোন ডেঙ্গু রোগীর মৃত্যু না ঘটলেও ইতোপূর্বেই ১৬জনের মত্যুর কথা সরকারীভাবে জানান হয়েছে। যারমধ্যে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই মারা গেছেন ১১জন।
রবিবার সকালের পূর্ববর্তি এক সপ্তাহে দক্ষিণাঞ্চলে ৩০৭জন ডেঙ্গু রোগী সরকারী হাসাতালগুলোতে ভর্তি হলেও এর বাইরেও আরো অনেক রোগী বেসকারী পর্যায়ে চিকিৎসা নিয়েছেন। জুলাই মাসের শুরু থেকে দক্ষিণাঞ্চলে ডেঙ্গুজ¦রে আক্রান্ত রোগীর সংখ্যা উদ্বেগজনকভাবে বাড়তে শুরু করে। সে সসময় প্রতিদিন গড়ে ৩শরও বেশী মানুষ এরোগে আক্রান্ত হচ্ছিল। এমনকি ১হাজার শয্যার শের এ বংলা মেডিকেল কলেজ হাসপাতালেই প্রতিদিন গড়ে ৪শ ডেঙ্গু রোগী চিকিৎসাধীন থাকতেন।
সেপ্টেম্বরের মধ্যভাগ থেকে পরিস্থিতির উন্নতি ঘটতে শুরু করে। তবে এখন পরিস্থিতি নিয়নস্ত্রনে হলেও ডেঙ্গুজ¦র এ অঞ্চল থেকে নির্মূল হয়নি। এর পেছনে ঢাকা থেকে ডেঙ্গু আক্রান্ত হয়ে এঅঞ্চলে আসা মানুষ ছাড়াও বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের অপরিচ্ছন্ন এলাকাগুলোতে এডিস মশার অস্তিত্ব বিদ্যমান থাকার বিষয়টিকে দায়ী করছেন চিকিৎসকগন।
তবে রবিবার পর্যন্ত দক্ষিণাঞ্চলের হাসপাতালগুলোতে ভর্তি হওয়া ৬হাজার ৩জন রোগীর মধ্যে সুস্থ্য হয়ে বাড়ি ফিরে গেছেন ৫হাজার ৯০৬জন। যার মধ্যে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল থেকেই সুস্থ হয়ে ফিরেছেন ২ হাজার ৫৬৮জন বলে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক-এর দপ্তর থেকে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ