Inqilab Logo

ঢাকা, বুধবার , ২০ নভেম্বর ২০১৯, ০৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

জাপানের দুই যুদ্ধজাহাজ এখন চট্টগ্রাম বন্দরে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৯, ৬:৩২ পিএম

জাপান নৌবাহিনীর দুই যুদ্ধজাহাজ তিন দিনের শুভেচ্ছা সফরে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। রোববার (৬ অক্টোবর) জাহাজ দুটি বন্দরে এসে পৌঁছায়।

জাপানের মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্সের ( JMSDF ) যুদ্ধ জাহাজ দুটির নাম, জেএস বানজো ( JS BUNJO ) ও ( JS TAKSIMA ) তাকসিমা।

চট্টগ্রাম অঞ্চলের স্টাফ অফিসার ক্যাপ্টেন সৈয়দ হেলাল হোসেন জাপান থেকে আগত যুদ্ধ জাহাজের দুই অধিনায়ককে ফুল দিয়ে স্বাগত জানান।

এর আগে শুভেচ্ছা সফরে আসা জাহাজ দুটি বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ‘দুর্জয়’ তাদের অভ্যর্থনা জানায়।

এই প্রসঙ্গে চট্টগ্রাম নৌ অঞ্চলের স্টাফ অফিসার ক্যাপ্টেন সৈয়দ হেলাল হোসেন জানান, বাংলাদেশে অবস্থানকালে জাহাজ দুটির অধিনায়ক এবং বাংলাদেশে নিযুক্ত জাপান দূতাবাসের প্রতিনিধিগণ চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র, কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল এবং ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এছাড়া সফরের অংশ হিসেবে জাহাজের কর্মকর্তা ও নাবিকগণ নৌবাহিনী জাহাজ সমুদ্র জয়, বাংলাদেশ নেভাল একাডেমি, স্কুল অব মেরিটাইম ওয়াফেয়ার এন্ড ট্যাকটিস, বানৌজা শহীদ মোয়াজ্জেম ঘাঁটিসহ নৌবাহিনী পরিচালিত বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্কুল ‘আশার আলো’ এবং চট্টগ্রামের বিভিন্ন ঐতিহাসিক পর্যটন এলাকা পরিদর্শন করবেন।

জাহাজ দুটির শুভেচ্ছা সফর বাংলাদেশ ও জাপানের মধ্যকার পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সহযোগিতা আরও সুদৃঢ় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা যাচ্ছে। তিন দিনের শুভেচ্ছা সফর শেষে জাহাজ দুটি আগামী ৮ অক্টোবর বাংলাদেশ ত্যাগ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান-বাংলাদেশ
আরও পড়ুন