Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পর্দা উঠলো ৬০ দলের পাইওনিয়ার ফুটবলের

প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ৬টি দল নিয়ে আজ থেকে মাঠে গড়াচ্ছে পাইওনিয়ার অনূর্ধ্ব-১৬ ফুটবল লিগের ২৬তম আসর। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের তত্বাবধানে ও পাইওনিয়ার ফুটবল লিগ কমিটির ব্যবস্থাপনায় ‘ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন পাইওনিয়ার (অ-১৬) ফুটবল লিগ’ এর আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতার উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক। এ সময় নিজেও যেন বনে গেলেন ফুটবলের স্বপ্ন সারথি। বললেন, ‘বিশ্ব দরবারে বাংলাদেশের পরিচিতি গার্মেন্টস শিল্প, ক্রিকেটসহ আরও কয়েকটি বিষয়ে। ফুটবলও হতে পারে বাংলাদেশের অন্যতম মাধ্যম। ইউরোপ ও লাতিন আমেরিকায় ফুটবলার কেনাবেচা অন্যতম আয়ের মাধ্যম। আমি অনেক অনুষ্ঠানে গিয়েছি। কিন্তু দেশের ফুটবলের সর্ববৃহৎ আসরে উদ্বোধক হিসেবে আসতে পেরে গর্বিত।’ কিশোর ফুটবলারদের দিলেন উৎসাহও, ‘আজ থেকে যদি স্বপ্ন দেখ বিশ্বের তারকা ফুটবলার হবে। তাহলে সেই স্বপ্ন বাস্তবায়নে সাধনায় নেমে যাও। তুমিও হতে পারবে একজন তারকা ফুটবলার।’
উদ্বোধনী দিনে অধিকাংশ দলই উপস্থিত ছিল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও আসতে পারেননি সড়ক, পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাফুফের সহ-সভাপতি বাদল রায়, সদস্য হারুনুর রশিদ, ইকবাল হোসেন, ইব্রাহিম চেঙ্গিস, বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের প্রশাষক ইয়াহিয়া।
৬০টি দল ১০ গ্রæপে ভাগ হয়ে খেলবে প্রাথমিক রাউন্ড। প্রতি গ্রæপের শীর্ষ দুটি দল, অর্থাৎ ২০টি দল খেলবে দ্বিতীয় রাউন্ডে। এই রাউন্ডে চারটি গ্রæপে ভাগ হয়ে খেলবে দলগুলো। চার গ্রæপের শীর্ষ দুটি দল, অর্থাৎ ৮টি দল উঠবে কোয়ার্টার ফাইনালে। এরপর সেমিফাইনাল ও ফাইনাল। ৩০ জানুয়ারি আউটার স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ফুটবল সাপোর্টার্স ফোরাম ও বসুন্ধরা টিমস। চ্যাম্পিয়ন দল পাবে এক লাখ টাকা। রানার্স আপ দল পাবে ৫০ হাজার টাকা। তৃতীয় স্থান অধিকারী দলের জন্যও থাকছে নগদ অর্থের পুরস্কার। তাছাড়া প্রতি ম্যাচের সেরা খেলোয়াড়কে দেয়া হবে ক্রেস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্দা উঠলো ৬০ দলের পাইওনিয়ার ফুটবলের
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ