Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মোদি সরকারে ভারতীয়দের আস্থা কমছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৯, ১:৪০ পিএম

ভারতের অর্থনীতির হালচালের ওপর আস্থা সূচক নেমে গেছে। সাম্প্রতিক সমীক্ষা রিপোর্টে এমনটাই দাবি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (আরবিআই)। অর্থনৈতিক পরিস্থিতি, কর্মসংস্থান, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম আর বেতন কাঠামো নিয়ে ভারতীয়রা সরকারের ওপর রীতিমতো হতাশ। তাই বিজেপি নেতৃত্বাধীন জোট সরকারে আস্থা কমেছে সাধারণ মানুষের। শনিবার দেশটির কেন্দ্রীয় ব্যাংক (আরবিআই) এক সমীক্ষায় এ তথ্যই দিয়েছে।
দেশের বাজারে প্রধান ভোক্তা নাগরিকদের আস্থার (কনফিডেন্স) পরিমাপ করে দেশের অর্থনৈতিক স্বাস্থ্য পরীক্ষা করে রিজার্ভ ব্যাংক, যার ভিত্তি কারেন্ট সিচুয়েশন ইনডেক্স (সিসিআই)।
সমীক্ষায় দেখা গেছে, বিরোধী দল কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট সরকারের দ্বিতীয় মেয়াদে ২০১৩ সালের সেপ্টেম্বরে উল্লিখিত সিসিআই ছিল ৮৮।
২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ জোট সরকার ক্ষমতায় এলে ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত ওই সূচক ঊর্ধ্বমুখী হয়েছে।
বেশির ভাগ সময় যা ১০০ এর উপরে থেকেছে। কিন্তু মোদি সরকারের দ্বিতীয় মেয়াদে প্রথম বছরের সেপ্টেম্বরে সেই সূচক নেমে পৌঁছেছে ৮৯ দশমিক ৪-এ।
প্রথমবার মোদি সরকার ক্ষমতায় আসার পর ২০১৪ সালের সেপ্টেম্বরে সূচক ছিল ১০৩ দশমিক ১। ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত সেই সূচক ১০০ এর উপরে ছিল। কিন্তু ওই বছরের নভেম্বরে নোট বাতিলের পর মানুষের প্রত্যাশা কমতে শুরু করে। সেই অবস্থা চলেছিল আড়াই বছর।
ত্রিশ মাস পর লোকসভা নির্বাচনের আগে গত মার্চে সেই সূচক বেড়ে দাঁড়ায় ১০৪ দশমিক ৬-এ। কিন্তু গত মে মাসে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর থেকেই তা নামতে শুরু করে। সেই মাসে সিসিআই ছিল ৯৭ দশমিক ৩।
গত জুলাইয়ে কমে দাঁড়ায় ৯৫ দশমিক ৭-এ। সেপ্টেম্বরে আরও নেমে পৌঁছেছে ৮৯ দশমিক ৪-এ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোদি

২৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ