Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের নাগরিকত্ব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

ভারতীয় যুবককে বিয়ের ৩৪ বছর পর দেশটির নাগরিকত্ব পেলেন পাকিস্তানের জোবেদা বেগম। তার দুই মেয়ে রুমেশা আর জুমেশা। তাদেরও বিয়ে হয়ে গেছে। এ অবস্থায় তিন যুগ পর তিনি পেলেন নাগরিকত্ব।
ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের মোজাফ্ফরনগরের সৈয়দ মো. জাভেদের সঙ্গে ১৯৮৫ সালে বিয়ে হয় পাকিস্তানের হায়দরাবাদের ১৯৬০ সালে জন্ম নেয়া জোবেদা বেগমের। বিয়ের পর থেকেই তিনি স্বামীর সঙ্গে ভারতে শ্বশুরবাড়িতেই বসবাস করে আসছেন। তখন থেকেই তিনি প্রথমে দীর্ঘস্থায়ী ভিসা এবং পরে নাগরিকত্বের আবেদন করে আসছেন। কিন্তু ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ১০ বছর তার ওই আবেদন ফেলে রাখে। পরে তাকে সাত বছর মেয়াদি ভিসা দেয়া হয়। অবশেষে ৩৪ বছর পর গত সপ্তাহে পেলেন ভারতের নাগরিকত্ব।

স্থানীয় গোয়েন্দা বিভাগের পরিদর্শক জানান, দীর্ঘদিন ধরে যাচাই-বাছাইয়ের পর গত সপ্তাহে পেলেন ভারতের নাগরিকত্ব। এখন তার নাম ভোটার তালিকায় উঠবে। তিনি ভোটার কার্ড, জাতীয় আধার কার্ড এবং রেশন কার্ড সবই পাবেন। সূত্র : গালফ নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ