Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

ব্যর্থতার বৃত্তে ইউনাইটেড উলভসে স্তব্ধ ম্যানসিটি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৯, ১২:৪৩ এএম

ব্যর্থতার বৃত্ত ভেঙে বেরিয়ে আসতে পারেনি ম্যানচেস্টার ইউনাইটেড। ইউরোপা লিগের হারের ক্ষত শুকাতে না শুকাতেই এবার প্রিমিয়ার লিগে নিউক্যাসলের মাঠে ১-০ গোলে হেরে মাঠ ছেড়েছে ওলে গুনার সুলসারের দল। লিগের অন্য ম্যাচে ম্যানচেস্টার সিটিকে স্তব্ধ করে দিয়ে ২-০ গোলে জয় তুলে নিয়েছে উলভাহ্যাম্পটন। দীর্ঘ ৪০ বছর পর ম্যানসিটির বিপক্ষে জিতল ক্লাবটি। এর আগে ১৯৭৯ সালে ম্যানসিটির বিপক্ষে জিতেছিল উলভারহ্যাম্পটন।
প্রতিপক্ষের মাঠে গত পরশু ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচের দ্বিতীয়ার্ধের গোলে ১-০ ব্যবধানে হারে ইউনাইটেড। এ নিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা পাঁচ ম্যাচে জয়হীন থাকল দলটি। ৭২তম মিনিটে সতীর্থের ব্যাক পাস থেকে ডি-বক্সের বাইরে থেকে দারুণ শটে নিউক্যাসলকে এগিয়ে নেন ম্যাটি লঙ্গস্টাফ। এ গোল দিয়ে অভিষেকটা দারুণভাবে রাঙিয়ে রাখলেন ইংল্যান্ডের ২১ বছর বয়সী এই মিডফিল্ডার।
ম্যাচের বাকিটা সময় এ গোল ধরে রেখে দারুণ এক জয় নিয়ে ফেরা নিউক্যাসল ৮ ম্যাচে দ্বিতীয় জয়ের পর ৮ পয়েন্ট নিয়ে আছে ষোড়শ স্থানে। সমান ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে দ্বাদশ স্থানে আছে তৃতীয় হারের স্বাদ পাওয়া ইউনাইটেড।
ইতিহাদ স্টেডিয়ামে আদামা ত্রাওরের জোড়া গোলে স্বাগতিকদের স্তব্ধ করে ২-০ ব্যবধানে হারিয়েছে উলভারহ্যাম্পটন। দুটি গোলই আসে প্রতি-আক্রমণ থেকে। ১৯৭৯ সালের পর ইংল্যান্ডের শীর্ষ লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে উলভারহ্যাম্পটনের এটি প্রথম জয়।
শেষ ৪৫ লিগ ম্যাচে এই নিয়ে দ্বিতীয়বার কোনো ম্যাচে জালের দেখা পেল না সিটি। এর আগে ২০১৮ সালের মে মাসে হাডার্সফিল্ড টাউনের বিপক্ষে ঘরের মাঠে শেষ গোল করতে ব্যর্থ হয়েছিল তারা। প্রতি-আক্রমণ নির্ভর ফুটবলে শুরু থেকে সিটির রক্ষণে ভীতি ছড়ায় উলভারহ্যাম্পটন। প্রথম ২২ মিনিটে তিনবার এগিয়ে যাওয়ার ভালো সুযোগ পেয়েছিল। কিন্তু প্রতিবারই কোনো না কোনোভাবে বেঁচে যায় শিরোপাধারীরা।
৮০তম মিনিটে সিটিকে স্তব্ধ করে দেয় অতিথিরা। বাঁ দিক থেকে ডিফেন্ডারদের বাধা এড়িয়ে হিমেনেস বল বাড়ান ডান দিকে ত্রাওরেকে। ডি-বক্সে ঢুকে নিচু শটে আগুয়ান গোলরক্ষককে পরাস্ত করেন স্প্যানিশ এই ফরোয়ার্ড। যোগ করা সময়ের চতুর্থ মিনিটে একক নৈপুণ্যে জয় নিশ্চিত করেন ত্রাওরে। বল পায়ে ছুটে ফের্নানদিনিয়োকে পেছনে ফেলে ডি-বক্সে ঢুকে প্লেসিং শটে আগুয়ান গোলরক্ষককে পরাস্ত করেন ২৩ বছর বয়সী এই ফুটবলার। এবারের লিগে সিটির এটা দ্বিতীয় পরাজয়। আট ম্যাচে পাঁচ জয় ও এক ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে পেপ গার্দিওলার শিষ্যরা।
এদিকে এমিরেটস স্টেডিয়ামে ১-০ গোলে জিতেছে উনাই এমেরির শিষ্যরা। ঘরের মাঠে নবম মিনিটে এগিয়ে যায় আর্সেনাল। নিকোলাস পেপের কর্নারে ছুটে গিয়ে দারুণ হেডে বল জালে পাঠান ব্রাজিলিয়ান ডিফেন্ডার ডেভিড লুইস। শুরুতে এগিয়ে যাওয়া এমেরির শিষ্যরা বল দখলে এগিয়ে ছিল প্রথমার্ধে। তবে এরপর কোনো দল শট রাখতে পারেনি লক্ষ্যে। এই জয়ে ৮ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে উঠেছে আর্সেনাল।
এদিকে, সাউথ্যাম্পটনের বিপক্ষে ৪-১ গোলের বড় জয় নিয়ে মাঠ ছেড়েছে চেলসি। ম্যাচের ১৭তম মিনিটে দারুণ নৈপুণ্যে চেলসিকে এগিয়ে নেন আব্রাহাম। ক্যালাম হাডসন-ওডোইয়ের বাড়ানো বল চিপ শটে আগুয়ান গোলরক্ষকের উপর দিয়ে ঠিকানায় পাঠান ২২ বছর বয়সী ইংলিশ ফরোয়ার্ড। ছুটে গিয়ে বল ফিরিয়েছিলেন এক ডিফেন্ডার। কিন্তু ততক্ষণে বল চলে যায় গোললাইন পেরিয়ে। চলতি মৌসুমে লিগে ইংলিশ ফরোয়ার্ডের এটি অষ্টম গোল। সাত মিনিট পর উইলিয়ানের ডি-বক্সে বাড়ানো বল ধরে কোনাকুনি শটে ব্যবধান দ্বিগুন করেন মাউন্ট। ৩০তম মিনিটে ব্যবধান কমান ইংলিশ ফরোয়ার্ড ড্যানি ইঙ্গস। তবে সে স্বস্তি বেশিক্ষণ থাকেনি স্বাগতিকদের। ৪০তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে জোরালো শটে ব্যবধান ৩-১ করেন কঁতে। জায়গায় দাঁড়িয়ে তাকিয়ে দেখা ছাড়া যেন কিছুই করার ছিল না গোলরক্ষকের।
নির্ধারিত সময়ের এক মিনিট আগে ব্যবধান আরও বাড়ান বাতসুয়াই। অফসাইডের ফাঁদ ভেঙে সতীর্থের ডি-বক্সে বাড়ানো বল ধরে গোলরক্ষকের দুই পায়ের ফাঁক দিয়ে জালে পাঠান আব্রাহামের বদলি নামা এই বেলজিয়ান স্ট্রাইকার। আট ম্যাচে চতুর্থ জয় পাওয়া চেলসি ১৪ পয়েন্ট নিয়ে আছে পঞ্চম স্থানে। সাউথ্যাম্পটন নেমে গেছে ১৬ নম্বরে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যর্থতার বৃত্তে ইউনাইটেড উলভসে স্তব্ধ ম্যানসিটি
আরও পড়ুন