Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ১২ নভেম্বর ২০১৯, ২৭ কার্তিক ১৪২৬, ১৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

মুসলমান উইঘুরদের নির্যাতন: চীনের ২৮ সংস্থা যুক্তরাষ্ট্রের কালো তালিকায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৯, ১১:৪৯ এএম

চীনের শিনজিয়াংয়ে উইঘুর মুসলমানদের নিপীড়নে সংশ্লিষ্টতার অভিযোগে চীনের ২৮ সংস্থা ও প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। এসব সংস্থার মধ্যে সরকারি প্রতিষ্ঠান ও নজরদারি যন্ত্রপাতি উৎপাদনকারী প্রতিষ্ঠানও রয়েছে।

এই কালো তালিকাভুক্তির ফলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো ওয়াশিংটনের অনুমতি ছাড়া কোনো পণ্য যুক্তরাষ্ট্রের কোনো প্রতিষ্ঠান থেকে কিনতে পারবে না। ‘মানবাধিকার লঙ্ঘন ও নিপীড়নে সংশ্লিষ্টতায়’ এই প্রতিষ্ঠানগুলোকে তালিকাভুক্ত করা হয়েছে বলে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের নথিতে বলা হয়েছে।

মন্ত্রণালয় বলেছে, এই ২৮ সংস্থা ‘উইঘুর, কাজাখ ও অন্যান্য সংখ্যালঘু মুসলিম গ্রুপগুলোর ওপর চীনের নিপীড়ন, অবৈধ গণআটক এবং উচ্চপ্রযুক্তির নজরদারিতে সংশ্লিষ্ট।’

এই সংস্থাগুলোর মধ্যে শিনজিয়াংয়ের সরকারি প্রাদেশিক নিরাপত্তা ব্যুরো এবং ১৯টি ছোটোখাটো সরকারি সংস্থা রয়েছে। এছাড়া হাইকভিশন, দাহুয়া টেকনোলজি এবং মেগভি টেকনোলোজির মতো চেহারা সনাক্তে সক্ষম এমন প্রযুক্তি পণ্য নির্মাতা আটটি প্রতিষ্ঠান রয়েছে। এগুলোর মধ্যে হাইকভিশন হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় নজরদারি যন্ত্রপাতি উৎপাদন প্রতিষ্ঠান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উইঘুর


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ