Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এনআরসি থেকে বাদ পড়া ১৯ লক্ষাধিক মানুষের ভবিষ্যত নিয়ে প্রশ্ন চিদাম্বরমের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৯, ৫:০৫ পিএম

ভারত সরকারপ্রধান নরেন্দ্র মোদী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কথা দিয়েছেন এনআরসি বা নাগরিকপঞ্জি বাংলাদেশকে ক্ষতিগ্রস্ত করবে না। এ অবস্থায় আসামে এনআরসি থেকে বাদ পড়া ১৯ লক্ষাধিক মানুষকে নিয়ে কি করা হবে ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে তা জানতে চেয়েছেন কংগ্রেসের সিনিয়র নেতা পি চিদাম্বরম। তিনি জানতে চেয়েছেন অনিশ্চয়তা, উদ্বেগ নিয়ে এবং নাগরিক ও মানবাধিকার বঞ্চিত হয়ে কতদিন থাকবে এসব মানুষ। পি চিদাম্বরম বর্তমানে একটি দুর্নীতির মামলায় তিহার জেলে বন্দি। তিনি সোমবার ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতি এসব প্রশ্ন উত্থাপন করেছেন। সাবেক এই কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, এসব প্রশ্নের উত্তর দিতে বাধ্য তার দেশ। তার পক্ষে তার পরিবার টুইট করেছে। বলা হয়েছে, চিমাদম্বরম বলেছেন, যদি এনআরসি আইনগত প্রক্রিয়া হয় তাহলে যাদের নাগরিকত্ব বাতিল ঘোষণা করা হয়েছে সেই ১৯ লক্ষাধিক মানুষের আইনগত প্রক্রিয়া কি হবে।
এতে আরো বলা হয়, এনআরসি প্রক্রিয়া বাংলাদেশকে ক্ষতিগ্রস্ত করবে না এ বিষয়টি যদি বাংলাদেশকে নিশ্চিত করা হয় তাহলে কতদিন এই ১৯ লক্ষাধিক মানুষের বিষয় টেনে বেড়াবে ভারতের আসাম রাজ্য। যদি আমরা মহাত্মা গান্ধীর মানবিকতাবোধকে সেলিব্রেট করি তাহলে এসব প্রশ্নের উত্তর দিতে বাধ্য আমরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনআরসি

১৩ ফেব্রুয়ারি, ২০২০
১৪ জানুয়ারি, ২০২০
২৮ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ