Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬, ২৮ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

লেদার ওয়ার্কিং গ্রুপের চাহিদামতোই হবে সিইটিপি : সালমান এফ রহমান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৯, ৭:৫২ পিএম

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, সাভারে চামড়া শিল্পনগরীর কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার-সিইটিপির বাকি কাজ শেষ হবে ডিসেম্বরেই। এরপরই লেদার ওয়াকিং গ্রুপের মান-সনদের জন্য আবেদন করা হবে। মঙ্গলবার (৮ অক্টোবর) সাভারে ট্যানারি-মালিক ও শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন তিনি।

ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, লেদার ওয়ার্কিং গ্রুপের চাহিদামতোই হবে সিইটিপি। তিনি বলেন, কঠিন বর্জ্য পরিশোধনে এরই মধ্যে কাজ শুরু করেছে একটি বেসরকারি প্রতিষ্ঠান। শিল্পনগরী থেকে প্রতিদিন ৩০ টন বর্জ্য নিয়ে যাচ্ছে তারা। বাকি বর্জ্য ব্যবস্থাপনায় দ্রুতই নির্মাণ করা হবে ডাম্পিং ইয়ার্ড।

সূত্র মতে, প্রকল্প নেয়া হয়েছে ১৬ বছর আগে। অথচ এখনো শেষ হয়নি কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার নির্মাণ। পরিবেশ দূষণের দায় থেকে মুক্তি মেলেনি ট্যানারি শিল্পের। তাই বাংলাদেশ ছেড়েছেন অনেক ক্রেতা। কমে গেছে এ খাতের রপ্তানি আয়।

বিসিক জানিয়েছে, সিইটিপির ভৌত অবকাঠামো নির্মাণকাজের আরও তিন ভাগ বাকি। শেষ হয়নি অভ্যন্তরীণ রাস্তা, ড্রেন ও মূল ফটকের কাজ। স্থাপন করা হয়নি নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণ ব্যবস্থা। বাকি আছে তড়িৎ প্রকৌশল যন্ত্র বসানোর কিছু কাজও। এসব কাজ এ বছরেই শেষ করার সিদ্ধান্ত আসে বৈঠকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালমান এফ রহমান

৯ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ