Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

র‌্যাংকিংয়ে উন্নতি রোহিত-অশ্বিনের, অবনমন সাকিবের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

 বিশাখাপতনাম টেস্টে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে প্রত্যাশা অনুযায়ী সিরিজ শুরু করেছে ভারত। এ সিরিজের প্রথম ম্যাচে চোখ ধাঁধানো পারফরমেন্সে আইসিসি টেস্ট র‌্যাংঙ্কিংয়ে দারুণ উন্নতি করেছেন ভারতের রোহিত শর্মা ও রবিচন্দ্রন অশ্বিন। আইসিসির সবশেষ হালনাগাদকৃত র‌্যাংঙ্কিংয়ে এ দু’জনের উন্নতির পাশাপাশি অবনমন হয়েছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের।
প্রোটিয়াদের বিপক্ষেভারতের হোম সিরিজে একের পর এক রেকর্ড করে রেকর্ডবুকে নিজের নাম লিখিয়েছেন রোহিত শর্মা। সীমিত ওভারের খেলায় নিয়মিত ওপেনার টেস্টে ইনিংস ওপেন করতে নেমেই বাজিমাত করেছেন। টেস্টের দুই ইনিংসেই শতক হাঁকিয়ে এক লাফে উঠে এসেছেন ৩৬ ধাপ উপরে। টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে বর্তমানে ১৭তম অবস্থানে রয়েছেন রোহিত। বড় লাফ দিয়েছেন ব্যাটিং উদ্বোধনীতে তার সঙ্গী মায়ানবক আগারওয়ালও। ৬৩তম অবস্থান থেকে তিনি উঠে এসেছেন ২৫তম অবস্থানে।
ভারতের হয়ে প্রথম টেস্টে বল হাতে সফরকারিদের দু:স্বপ্ন হয়ে দাঁড়িয়েছিলেন অশ্বিন। প্রথম ইনিংসে ৭ উইকেট শিকার করা এই স্পিনার বোলারদের র‌্যাংঙ্কিংয়ে শীর্ষ ১০ এ উঠে এসেছেন, অবস্থান করছেন দশম স্থানে। এদিকে দ্বিতীয় ইনিংসে ভালো করা পেসার মোহাম্মদ শামি ২ ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৬তম স্থানে। বর্তমানে তার পয়েন্ট ৭১০, যা তার ক্যারিয়ারের সর্বোচ্চ।
সফরকারী দল দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররাও উন্নতি করেছেন টেস্ট র‌্যাংঙ্কিংয়ে। প্রথম ইনিংসে ১১১ রানের ইনিংস গড়া কুইন্টিন ডি কক সপ্তম স্থানে উঠে এসেছেন। টেস্টের আরেক সেঞ্চুরিয়ান ডিন এলগার ৫ ধাপ উঠে ব্যাটসম্যানদের তালিকায় ১৪তম স্থানে উঠে এসেছেন।
অন্যদিকে টেস্টে রবিন্দ্র জাদেজার দারুণ পারফরমেন্স অলরাউন্ডারদের র‌্যাংঙ্কিংয়ে পিছিয়ে দিয়েছে সাকিবকে। অলরাউন্ডারের র‌্যাঙ্কিংয়ে সাকিবকে সরিয়ে এখন জাদেজার অবস্থান দুইয়ে। ভারতীয় এই বোলার দ্বিতীয় স্থানে উঠে যাওয়ায় সাকিবের অবস্থান এখন এক ধাপ পিছিয়ে তিনে। এ তালিকায় শীর্ষে আছেন ক্যারিবীয় ক্রিকেটার জেসন হোল্ডার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন