Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজারবাইজানের প্রধানমন্ত্রীর পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৯, ১২:০১ পিএম

আজারবাইজানের প্রধানমন্ত্রী নভরুভ মাম্মাদোভ আকস্মিকভাবে পদত্যাগ করেছেন। গতকাল মঙ্গলবার নভরুভ মাম্মাদোভের পদত্যাগের পরপরই নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিজের অর্থনৈতিক উপদেষ্টা আলি আসাদোভকে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ।

বিবিসির খবরে বলা হয়েছে, দেশটির পার্লামেন্টের স্পিকার ওকতায় আসাদোভ সদ্য সাবেক হওয়া প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করেছেন। নতুন প্রধানমন্ত্রীর নিয়োগ পার্লামেন্টের সব সদস্য অনুমোদন করেছেন।

খবরে বলা হয়েছে, ৬৩ বছর বয়সী আলি আসাদোভ প্রেসিডেন্টের অর্থনৈতিক ইস্যু সংক্রান্ত উপদেষ্টা ছিলেন। তবে এর আগে দীর্ঘদিন থেকেই তিনি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সহযোগী হিসেবে কাজ করেছেন। আজারবাইজানের সংবিধান অনুসারে দেশটির বেশিরভাগ ক্ষমতা প্রেসিডেন্টের হাতেই ন্যস্ত। প্রধানমন্ত্রীকে সাধারণত নামমাত্র ভূমিকায় দেখা যায়। এই পদে সাধারণত প্রেসিডেন্টের ঘনিষ্ঠ কর্মকর্তাদের দেখা যায়।

তেলের বাজারে বৈশ্বিক মন্দায় আক্রান্ত হয় প্রাকৃতিক সম্পদ সমৃদ্ধ দেশ আজারবাইজান। বিশ্লেষকরা বলছেন, নিশ্চল হয়ে পড়া অর্থনীতিতে গতি আনতে আলিয়েভের আকাক্সক্ষা থেকে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করা হয়ে থাকতে পারে।

গত বছরের এপ্রিলে আজারবাইজানের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পান নভরুভ মাম্মাদোভ। এর আগে তিনি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের বৈদেশিক নীতি বিষয়ক উপদেষ্টা ও প্রেসিডেন্সিয়াল স্টাফের উপপ্রধান হিসেবে কর্মরত ছিলেন।

পিতার মৃত্যুর পর ২০০৩ সালে প্রথমবার নির্বাচিত হয়ে ক্ষমতায় আসেন ইলহাম আলিয়েভ। তারপর থেকে তিনিই দেশটির ক্ষমতায় রয়েছেন। তার পিতা ছিলেন আজারবাইজানের সোভিয়েত যুগের কমিউনিস্ট নেতা এবং সাবেক কেজিবি জেনারেল হায়দার আলিয়েভ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজারবাইজান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ