Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

উইঘুর মুসলিমদের ওপর নিপীড়নের প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের কঠোর পদক্ষেপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৯, ১২:৩৯ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে, চীনের উইঘুর মুসলিম সম্প্রদায়ের ওপর চলা নিপীড়নের প্রেক্ষিতে চীনা কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করবে ট্রাম্প প্রশাসন। মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ জানানো হয়েছে, চীন যদি জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের উপর অত্যাচার না থামায় তাহলে মার্কিন যুক্তরাষ্ট্র চীনের বাসিন্দাদের ভিসা দেওয়া বন্ধ করে দেবে।

চীনের জিনজিয়াং প্রদেশে মুসলিমদের ওপর চীনের অত্যাচার নিয়ে বহুদিন ধরেই বিতর্ক চলছে। বিশ্বের নানা দেশ মানবাধিকার লঙ্ঘন নিয়ে সরব। এবার এ বিষয়ে কড়া পদক্ষেপ করল চীনে মুসলিমদের ওপর নিপীড়ন, কঠোর পদক্ষেপ নিচ্ছে যুক্তরাষ্ট্র।

জিনজিয়াংয়ের উইঘুর মুসলিম জনগোষ্ঠীর ওপর নজরদারি চালানোর অভিযোগে চীনের ২৮টি সংস্থাকে কালো তালিকাভুক্ত করেছে ট্রাম্প প্রশাসন। সোমবার এক আদেশে এ কালো তালিকাভুক্তি করা হয়। সরকারের অনুমোদন ছাড়া ওই সংস্থাগুলি যুক্তরাষ্ট্রের কাছ থেকে পণ্য, পরিষেবা বা প্রযুক্তি কিনতে পারবে না।
সোমবার মার্কিন বাণিজ্য দপ্তরের একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ওই এলাকায় 'মানবাধিকার লঙ্ঘন ও অত্যাচার' চালায় সংস্থাগুলো। এই সংস্থাগুলো চীনের দমন-পীড়ন নীতি এবং উইঘুরদের মতো মুসলিম সংখ্যালঘু জনগোষ্ঠীর ওপর নজরদারিতে চীন সরকারকে সাহায্য করে। সেই কারণেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।
ওয়াশিংটনের অনুমতি ছাড়া মার্কিন কোনও সংস্থার কাছ থেকে এই চীনা সংস্থাগুলো কিছু কিনতে পারবে না।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী পম্পেও এক বিবৃতিতে জানান, চীন প্রায় ১০ লক্ষ মুসলিমকে আটকে রেখেছে। মুসলিমদের ওপর অকথ্য অত্যাচার হচ্ছে, তাদের ধর্মীয় স্বত্ত¡া মুছে ফেলার চেষ্টা করা হচ্ছে।
সূত্র : বিবিসি



 

Show all comments
  • আঃ রহমান ৯ অক্টোবর, ২০১৯, ১:২৩ পিএম says : 0
    বাংলাদেশ নাকি মুসলিম কান্ট্রি? বাংলাদেশ তো একটি বার ও প্রতিবাদ করে না ।
    Total Reply(0) Reply
  • Zahir Rahan ৯ অক্টোবর, ২০১৯, ৪:২৮ পিএম says : 0
    Allah help me word Muslim Brotherhood
    Total Reply(0) Reply
  • Abdul Hai ১০ অক্টোবর, ২০১৯, ৮:২২ এএম says : 0
    অথচ অামরা চিনা পন্য বর্জণের সিদ্ধান্ত নিতে পারছিনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন