Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

মাদক পাচারকারী কারাগারে বসেই কোরআনে হাফেজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৯, ২:০০ পিএম

মাদক পাচারের অপরাধে কারাগারে বন্দি তুরস্কের এক প্রাক্তন মাদক ব্যবসায়ী কারাগারেই সম্পূর্ণ কুরআন হিফয (মুখস্থ) করেছেন। তার নাম আবদুল কাদের জিলানি। পুরো কুরআন হিফয করতে তার সময় লেগেছে মাত্র ১৫ মাস।

তুরস্কের কোনিয়া কারাগারে বন্দি আব্দুল কাদের গিলানি নিজে কুরআন মুখস্থ করেই থেমে থাকেন নি। তিনি কারাগারে বন্দি আরও ১৩ জন কয়েদিকে কুরআন হেফজ করার পদ্ধতি সম্পর্কে বিশেষ প্রশিক্ষণ দিয়েছেন। যাতে কারাগারে কুরআন হেফজের এ পদ্ধতি চালু থাকে।

আবদুল কাদের জিলানি বলেন, ‘আমাকে ১৮ মাসের কারাদণ্ড দেয়া হয়। রায়ের পরই আমার মনে হয় যে, এ রায়ের মধ্যে আমার জন্য কল্যাণ নিহিত রয়েছে। আমি কখনও চিন্তাও করিনি যে, একদিন আমি পুরো কুরআন মুখস্থ করতে সক্ষম হব।’

‘আদালত যেদিন আমার অপরাধের রায় ঘোষণা দেয়, সেদিনই আমি সিদ্ধান্ত গ্রহণ করি কুরআন মুখস্থ করার। এ সিদ্ধান্তকে সফল করতেই আমি কারাকর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করি। তারা আমাকে পবিত্র কুরআন মুখস্থ করতে পুরোপুরি সহযোগিতা করেন। তাদের সহযোগিতা ও আমার ঐকান্তিক ইচ্ছায় পুরো কুরআন মুখস্থ করার স্বপ্ন পূরণ হয়েছে।’ যোগ করেন জিলানি।



 

Show all comments
  • আবু আব্দুল্লাহ ৯ অক্টোবর, ২০১৯, ১১:১০ পিএম says : 0
    MA SHAA ALLAH
    Total Reply(0) Reply
  • আবু আব্দুল্লাহ ৯ অক্টোবর, ২০১৯, ১১:১০ পিএম says : 0
    MA SHAA ALLAH
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন