Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

তিনি শুধু মানুষের চিত্তকে শুদ্ধ করেন নি, মুক্তিযুদ্ধে তাঁর ভূমিকা ছিল অনন্য

রামুতে পেটিকাবদ্ধ অনুষ্ঠানে মন্ত্রী বীর বাহাদুর

রামু (কক্সবাজার) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৯, ৭:৫৭ পিএম

একুশে পদক প্রাপ্ত বৌদ্ধ ধর্মীয় নেতা পন্ডিত সত্যপ্রিয় মহাথোরো শুধু বুদ্ধের বাণী দিয়ে মানুষের চিত্তকে শুদ্ধ করেননি, তিনি ৭১এর মুক্তিযুদ্ধে চীনের প্রাচীরের মতো দাঁড়িয়ে নিজের জীবনের ঝুঁকি নিয়ে, সকল সম্প্রদায়ের মানুষের প্রতি মমতাবোধ দেখিয়েছিলেন। তিনি জীবদ্দশায় মানুষের জন্য যা করেছেন,তাঁর কর্মের কারণে তাঁর প্রতি আজ সর্বস্থরের মানুষের এত শ্রদ্ধা এত ভালোবাসা বলে জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং,এমপি।

বুধবার (৯ অক্টোবর) দুপুরে কক্সবাজারে রামু কেন্দ্রীয় সীমা বিহার প্রাঙ্গনে প্রয়াত বৌদ্ধ ধর্মীয়গুরু পন্ডিত সত্যপ্রিয় মহাথেরর পেটিকাবদ্ধ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বীর বাহাদুর।

এ সময় মন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা নিবেদনের জন্য তিনি অনুষ্ঠানে যোগ দিয়েছেন এ কথা জানিয়ে মন্ত্রী আরও বলেন,শ্রদ্ধেয় গুরু ভান্তে সত্যপ্রিয় মহাথের একজন ধর্মীয় গুরুই ছিলেন। তাঁর মৃত্যুতে বৌদ্ধ সমাজ একজন বড় অভিভাবককে হারালো। যে শূণ্যতা কোন দিনও পূরণ হবার নয়। এর আগে মন্ত্রী সীমা বিহারে পৌঁছে প্রধানমন্ত্রীর পক্ষে প্রয়াত বৌদ্ধ ধর্মীয়গুরু পন্ডিত সত্যপ্রিয় মহাথেরর মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

বাংলাদেশ ভিক্ষু মহাসভার উপ-সংঘরাজ ড. জ্ঞানশ্রী মহাথেরর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর পক্ষে সত্যপ্রিয় মহাথেরর মরদেহে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন। অনুষ্ঠানে প্রধান ধর্মদেশক ছিলেন উপ-সংঘরাজ ধর্মপ্রিয় মহাথেরো ও বাংলাদেশ ভিক্ষু মহাসভার মহাসচিব এস.লোকজিৎ মহাথেরো,চট্টগ্রামনেন্দন কানন বৌদ্ধ বিহারের আবাসিক প্রধান সত্যপ্রিয় মহাথেরর শিষ্য প্রিয়রত মহাথেরো, ও ভিক্ষু সুনন্দ প্রিয়।

বিশেষ অতিথি ছিলেন,সমাজ কল্যান প্রতিমন্ত্রী মো. শরিফ আহমেদ, সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল,কানিজ ফাতেমা মোস্তাক এমপি,আশেক উলাহ রফিক এমপি,কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন,পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন,জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মো. মুজিবুর রহমান।

উল্লেখ্য বাংলা-ভারত উপমহাদেশের প্রখ্যাত সাংঘিক ব্যক্তিত্ব,রামু কেন্দ্রীয় সীমা মহা বিহারের অধ্যক্ষ, পন্ডিত সত্যপ্রিয় মহাথেরো ৯১ বছর বয়য়ে গত ৩ অক্টোবর দিনগত রাত পৌনে একটার দিকে ঢাকা বঙ্গবন্ধু মেখ মুজিব মেডিকেল কলেজ (পিজি) হাসপাতালে পরলোক গমন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ