Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

পেঁয়াজের বিকল্প!

ফেরদৌসী রহমানঃ | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

পেঁয়াজ ছাড়া রান্না চিন্তাই করতে পারেন না অনেকে। তবে আপনি কি জানেন পেঁয়াজ ছাড়াও রান্না হবে সুস্বাদু। এখন প্রশ্ন হলো কীভাবে? সাম্প্রতিক সময়ে পেঁয়াজের দাম দেখে হতাশ হয়ে পড়ছেন অনেকেই। সেক্ষেত্রে প্রয়োজন সঠিক কৌশলটি জেনে রাখা।আসুন জেনে নেই পেঁয়াজের বিকল্প কী হতে পারে।

১। পেঁয়াজের বদলে বেল পেপার কিংবা ক্যাপসিকাম ব্যবহার করতে পারেন। ক্যাপসিকাম খাবারের স্বাদ বাড়াবে। ভাজি, মাছ বা মাংসের ঝোলে ক্যাপসিকামের ঝাঁঝালো স্বাদ ও গন্ধ কিন্তু দারুণ।
২। মাংস কিংবা মাছের ঝোল ঘন করতে পেঁয়াজের বদলে পরিমাণমতো পেঁপে বাটা ব্যবহার করতে পারেন। এতে মাছ-মাংসের আঁশটে গন্ধ দূর হবে ও ঝোলও ঘন হবে।
৩। স্বাদের ব্যাপারে যদি বেশি চিন্তা হয় তবে জেনে রাখুন, রান্নায় টমেটো বাটার ব্যবহার খুব সহজেই যেকোন খাবারকে সুস্বাদু করে তুলবে। যেকোন ধরনের খাবার রান্নাতেই টমেটো মানিয়ে যায়। তাই টমেটো ব্যবহারে দ্বিতীয়বার ভাবার কোন প্রয়োজন নেই।
৪। পেঁয়াজ ব্যবহার না করে রসুনের ব্যবহারের দিকে একটু জোর দিতে হবে। গরম তেলে রসুন ও শুকনা মরিচের ফোঁড়ন দারুণ সুবাস তৈরি করে। ডাল কিংবা বিভিন্ন ধরনের ভাজি এভাবেই তৈরি করা যাবে।
৫। পেঁয়াজের বদলে স্প্রিং অনিয়ন কিংবা পেঁয়াজ কলি রান্নায় ব্যবহার করলে তরকারিতে পেঁয়াজের স্বাদ ও গন্ধ পাওয়া যাবে।
৬। সয়াবিন তেলে রান্না না করে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এই তেল খাবারে স্বাদ বাড়াবে।
৭। বহু ধরনের হয়ে থাকে আমাদের দেশীয় মসলা, যার মাঝে খুব অল্প কিছুই ব্যবহার করা হয় নিত্যদিনের খাবার তৈরিতে। সেক্ষেত্রে নতুন মসলার ব্যবহার সম্পর্কে জানতে হবে। নতুন শুকনো মসলার ব্যবহার খাবারে ভিন্ন গন্ধ ও স্বাদ যোগ করবে।
৮। সাধারণত চায়নিজ খাবারেই বেল পেপার কিংবা ক্যাপসিকাম ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু দেশীয় খাবারেও ক্যাপসিকাম খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করা যায় খুব চমৎকারভাবে। ভাজি, মাছ বা মাংসের ঝোলে ক্যাপসিকামের ঝাঁঝালো স্বাদ ও গন্ধ দারুণ মানিয়ে যাবে।



 

Show all comments
  • BORHAN UDDIN AHMED ১৩ অক্টোবর, ২০১৯, ১০:১৬ এএম says : 0
    VERY GOOD IDEA AND ADVICE, WE HOPE THIS WAY THE ONOIN USE WILL BE REDUCE DAY BY DAY.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন