Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

রাহুলের যাওয়াতেই হার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

লোকসভা নির্বাচন মিটে যাওয়ার পাঁচ মাস পরও কংগ্রেস যখন ঘর গুছিয়ে উঠতে পারছে না, ঠিক সেই সময়েই রাহুল গান্ধীর কংগ্রেস সভাপতি পদ ছেড়ে চলে যাওয়া নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন প্রাক্তন বিদেশমন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা সালমান খুরশিদ।
তিনি বলেন, রাহুল হঠাৎ নেতৃত্ব ছেড়ে চলে যাওয়ার ফলে কংগ্রেসের পক্ষে লোকসভায় পরাজয়ের কারণ বিশ্লেষণ করা সম্ভব হয়নি, মানুষ যে বার্তা দিতে চেয়েছেন তাও বুঝে ওঠা যায়নি। বরং রাহুলের পদত্যাগের ফলে দলে গভীর শ‚ন্যতা সৃষ্টি হয়েছে। সালমন খুরশিদ আরও জানান যে অন্তরবর্তীকালীন সভানেত্রী হিসেবে সোনিয়া গান্ধীর নিয়োগকেও তিনি পছন্দ করছেন না।

ইন্ডিয়ান এক্সপ্রেস-কে খুরশিদ বলেন, “আমি এই ব্যাপারটায় একদমই খুশি নই। যেই আমাদের নেতা হোন, আমি চাই তিনি আমাদের সঙ্গে থাকবেন।” এসব কথা তিনি গভীর ‘যন্ত্রণা’ থেকে বলছেন এবং তার এই মতামত কোথাও একটা নথিভুক্ত হবে এমনটাই আশা বলে জানিয়েছেন দেশের প্রাক্তন বিদেশমন্ত্রী।
রাহুলের পদত্যাগের কারণেই যে কংগ্রেস এখন নির্বাচনী পরাজয়ের কারণ বিশ্লেষণ করে উঠতে পারেনি এ কথা খুরশিদ সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)-কে বলেছেন। এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন,”এটা (নির্বাচনী ফল বিশ্লেষণ) করার জন্য সঠিক জায়গায় নেতৃত্বকে থাকতে হবে। কিন্তু, দুর্ভাগ্যবশতঃ আমরা আমাদের নেতাকে হারিয়েছি। তিনি পদ ছেড়ে চলে গেলেন, কিন্তু আমরা আজও তার প্রতি অনুগত ও দায়বদ্ধ- এটাই আমাদের সমস্যা। আর সেজন্যই আমরা হারের কারণ বিশ্লেষণ করতে পারছি না।

আমি চেয়েছিলাম তিনি পদে থাকুন। আমরা সকলেই (সমগ্র কংগ্রেস দল) তাই চেয়েছিলাম তিনি থাকুন আমাদের সঙ্গে। কিন্তু তিনি থাকলেন না। তাহলে এবার কী হবে? আমি তো আর যে কোনো লোককে ডেকে বলতে পারি না যে আসুন, বিশ্লেষণ করে দিয়ে যান। এ কাজ কেবল নেতাই করতে পারেন। আশা করি, নির্বাচনের পর (বিধানসভা) দল এই বিষয়টি বিবেচনা করবে। দল যত দ্রæত এই কাজটি করবে, ততই আমাদের জন্য ভাল। কারণ, এবাবেই আমরা মানুষের দেওয়া বার্তাটা বুঝতে পারব। আমাদের ইস্তেহারটি খুবই ভাল ছিল, কিন্তু তবু আমরা মানুষের মন জয় করতে পারিনি!”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ