Inqilab Logo

ঢাকা, বুধবার , ১৩ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬, ১৫ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

কুষ্টিয়ায় তোপের মুখে বুয়েট ভিসি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদের পরিবারের সঙ্গে দেখা করতে কুষ্টিয়ার কুমারখালী উপজেলায় রায়ডাঙ্গা গ্রামে যান বুয়েটের ভিসি প্রফেসর সাইফুল ইসলাম। কিন্তু গ্রামবাসীর তোপের মুখে তিনি সেখান থেকে পালিয়ে এসেছেন বলে জানা গেছে। বুধবার বিকাল সাড়ে ৪টার দিকে কুমারখালী উপজেলায় রায়ডাঙ্গায় আবরারের গ্রামের বাড়িতে এ ঘটনা ঘটে। সেখানে আবরার ফাহাদের ছোট ভাই ফায়াজকে মারধর করেছে পুলিশ। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এর আগে বুধবার বেলা সাড়ে ৩টার দিকে কুষ্টিয়া সার্কিট হাউসে পৌঁছান বুয়েটের ভিসি প্রফেসর সাইফুল ইসলাম। সেখান থেকে কুমারখালী উপজেলায় রায়ডাঙ্গা গ্রামে যান তিনি। রায়ডাঙ্গা গ্রামে গিয়ে আবরারের কবর জিয়ারত ও তার পরিবারের সঙ্গে দেখা করার কথা ছিল ভিসির। এ খবরে সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল পরিমাণ সদস্য মোতায়েন করা হয়। আবরারের বাড়ির পাশে ও কবরের আশপাশ এলাকায় অসংখ্য র‌্যাব ও পুলিশ অবস্থান নেয়।

কবর জেয়ারতের পর পরিবারের সাথে দেখা করতে চাইলে সেখানে ভিসিকে বাধা দেন এলাকাবাসী। পরে এলাকাবাসীর সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। এ সময় আবরারের ছোট ভাই ফায়াজ, তার ফুফাতো ভাইয়ের স্ত্রী ও আরও একজন নারী আহত হন। স্থানীয় সূত্র জানায়, বুয়েট ভিসি আবরারের কবর জিয়ারত করতে পেরেছেন। তবে আবরারের বাড়িতে ঢুকতে পারেননি তিনি।

গত রোববার রাতে বুয়েটের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদকে ডেকে নিয়ে যায় ছাত্রলীগের একদল নেতাকর্মী। এরপর তাকে শেরেবাংলা হলের ২০১১ নম্বর কক্ষে পিটিয়ে হত্যা করা হয়।

এদিকে, পুলিশের সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষের অভিযোগ অস্বীকার করেছেন কুষ্টিয়া জেলা পুলিশ সুপার। গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, গ্রামবাসীর সাথে এমন কোন ঘটনা ঘটেনি। কিছু মহল অতিরঞ্জিত করে রাজনৈতিক উদ্দেশ্যে এ তথ্য প্রচার করছে। তিনি ভিত্তিহীন সংবাদ প্রচার অনাকাক্সিক্ষত ও অনভিপ্রেত বলে উল্লেখ করেন।



 

Show all comments
  • Mojib Khan ১০ অক্টোবর, ২০১৯, ৩:৪৭ এএম says : 0
    আবরার পাশে ওকে শুইয়ে দেওয়ার দরকার ছিল? দালালি করে ভার্সিটি গুলো কে বিক্রি করে দিয়েছে।
    Total Reply(0) Reply
  • মোল্লা আসাদুজ্জামান রাব্বি ১০ অক্টোবর, ২০১৯, ৩:৪৮ এএম says : 0
    আমিও আবরার হত্যার বিচার চাই,,, কারণ এমন ঘটনা আমার সঙ্গেও ঘটেছিল,,।আল্লাহর অশেষ রহমতে আমি বেঁচে আছি কিন্তু আবরার বেঁচে নেই পার্থক্য শুধু এটুকুই।।আমি বেঁচে থেকে প্রতিনিয়ত সেই দুর্বিসহ যন্ত্রনা ভোগ করছি,, অর্থের অভাবে উন্নত চিকিৎসা টুকুও করতে পারিনি।। আর আবরার মরে গিয়ে সেই দুর্বিসহ যন্ত্রনা থেকে রেহাই পেয়েছে।। আমার ঘটনাটা ঘটিয়েছিল ছাত্রলীগের অতিউৎসাহী অনুপ্রবেশকারীরা,, আর আবরার এর ঘটনাটাও ঘটিয়েছে ছাত্রলীগের অতিউৎসাহী অনুপ্রবেশকারীরা।। অতএব এই অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।।। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার সমস্ত অর্জনকে ম্লান করে দেওয়ার জন্য এরা ঐক্যবদ্ধ হয়ে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।।
    Total Reply(0) Reply
  • Sanchita Begum ১০ অক্টোবর, ২০১৯, ৩:৪৯ এএম says : 0
    ইয়া রাব্বুল অালামীন... তুমি এই জুলুমবাজ দের অসহায় নিপিড়ীত মা বাবার চোখের পানি ভাষিয়ে নিয়ে যাও মাবুদ... তুমি দয়ামত.. তুমি পরমকরুনাময়... তুমি যা ভালো মনে করেছো... তাই করো... যারা মনে করে ক্ষমতায় এভাবে জুলুম করে থাকবে... তাদের এমন নজির দেখাও.. যেনো সারা দুনিয়া কেপে ওঠে... তুমি ন্যায় পড়ায়ন বাদশা""" তুমি সত্য বাকি সব মিথ্যা... তুমি সর্ব অবস্থায়.. সর্ব বস্তুর উপর পূর্ণ ক্ষমতাবান... জান্নাতের বাগানে তুমি এই কলিজার টুকরারে স্হান দাও.. অাল্লাহ
    Total Reply(0) Reply
  • সাদা মাটা ১০ অক্টোবর, ২০১৯, ৩:৪৯ এএম says : 0
    এই ভিসির অদক্ষতা, আর রাজনীতি করণের কারণেই বুয়েটের মত শিক্ষা প্রতিষ্ঠানের আজ এই অবস্থা। অবিলম্বে তার পদত্যাগ দাবী করছি।আর রাজনীতির উর্দ্বে উঠে একজন সৎ ও উপযুক্ত মেধাবী ভিসি নিয়োগের অনুরোধ করছি।মনে রাখতে হবে বুয়েট আমাদের সেরা একটি শিক্ষা প্রতিষ্ঠান।
    Total Reply(0) Reply
  • Sayed Ahamed ১০ অক্টোবর, ২০১৯, ৩:৪৯ এএম says : 0
    এই জবাবটা উনার প্রাপ্য ছিলো,যেই লোক ক্যাম্পাসে জানাজার সময় উপস্তিত থাকতে পারে না,যেই লোককে আনার জন্য শিক্ষার্থীদের আল্টিমেটাম দেওয়া লাগে সেই লোকের এই মায়া কান্নার নাটক করার কোন দরকার ই নাই।
    Total Reply(0) Reply
  • Younus Mohammed ১০ অক্টোবর, ২০১৯, ৩:৫০ এএম says : 0
    একটু কষ্ট করে জানাজায় আসেনি. চাপের মুখে কবর দেখতে যাই! বাহ! বাংলাদেশ!বাহ
    Total Reply(0) Reply
  • Abdul Hai ১০ অক্টোবর, ২০১৯, ৩:৫০ এএম says : 0
    অসাধু কিছু লোকজনের কারনে জাতী লজ্জিত?তারা দল ও প্রশাসনের জন্য অভিশাপ।তাদের কারনে,অতীতের দুর্নীতির সঠিক বিচার না করা ফলে,ভবিষ্যতে এর চেয়ে ও অনেক খারাপ কিছু জাতির জন্য অপেক্ষা করে আছে?শুধু-ই সময়ের বেপার মাএ! প্রশাসনের চরিত্র যদি ঠিক না হয়,দেশের চরিত্র এমটা-ই হবে সাভাবীক?
    Total Reply(0) Reply
  • K B Ataher Ali ১০ অক্টোবর, ২০১৯, ৩:৫০ এএম says : 0
    যেখানে দেশের সর্বোচ্চ মেধাবীরা পড়া লেখা করে সেখানে যদি খুনের মতো কোন কিছু ঘটে তবে তবে বুঝতে হবে এখন মেধাবী না হয়েও খমতা ও টাকার বিনিময় সেখানে পড়ালেখা করা যায় কারন কোন মেধাবী ছেলের হাতে মানুষ খুন হতে পারেনা।
    Total Reply(0) Reply
  • আনিকা নাওয়ার রহমান ১০ অক্টোবর, ২০১৯, ৩:৫২ এএম says : 0
    ভিসি স্যার গদি বাচানোর তাগিদে ছোট্ট শর্টফিল্ম করলেন। মারা যাবার পর লাশ দেখতে ক্যাম্পাসে জাননি, পরিবারকে সমবেদনা জানাননি কিন্তু গদি বাচাতে কুষ্টিয়া গিয়ে মিডিয়া কাভারেজ ঠিকই আনতে হবে!
    Total Reply(0) Reply
  • Rakibul Hasan ১০ অক্টোবর, ২০১৯, ২:০৩ পিএম says : 0
    Ki aar bolar ase era manush na
    Total Reply(0) Reply
  • abdul mozid ১২ অক্টোবর, ২০১৯, ৩:৫২ পিএম says : 0
    বাড়ির কর্তা জানেন তার বাড়ির কোন সদস্য কেমন।ভিসি তার ব্যতিক্রম নন।আর এই .....................দের কারনে আজ আবরারদের মতো মানুষদের মূত্যু হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বুয়েট

১৯ অক্টোবর, ২০১৯
১৯ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ