Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

নিষেধাজ্ঞা অমান্য আটক ২৫ জেলে

ইলিশ শিকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

ইলিশ মাছ শিকারে নিষেধাজ্ঞা চলছে। বন্ধ রয়েছে বিক্রিও । তবে এ নিষেধাজ্ঞা অমান্য করে দেশের বিভিন্ন স্থানে মাছ শিকার বা বিক্রির চেষ্টা করায় ২৫ জেলেকে আটক করেছে পুলিশ। জব্দকরা হয়েছে মাছ ও জাল।

ভোলা জেলা সংবাদদাতা : ভোলায় মা ইলিশ রক্ষা অভিযানের প্রথম দিনেই নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা-তেঁতুলিয়া নদীতে ইলিশ শিকারের দায়ে ৫ জেলেকে আটক করেছে নৌ-পুলিশ। লালমোহন উপজেলা নির্বাহী অফিসার হাবিবুল হাসান রুমি জানান, ২ জেলেকে আটক করে প্রত্যেককে ১ বছর করে কারাদ- প্রদান করা হয়। তাদের কাছ থেকে ৫৫টি ইলিশ ও ২টি পাঙ্গাশ মাছ পাওয়া যায়। চরফ্যাশন নির্বাহী অফিসার রুহুল আমিন জানান, ৫ জেলেকে আটক করে ৬০০ কেজি মাছ উদ্ধার করে প্রত্যেককে ১ মাসের করে কারাদ- দেয়া হয়। জাল ও নৌকা জব্দ করা হয়। মঙ্গলবার দিবাগত রাতে মেঘনা নদীর ভোলার খাল এলাকায় নৌ-পুলিশ ও মৎস্য বিভাগের যৌথ অভিযানে এদের আটক করে।

সদর উপজেলা জেলা মৎস্য কর্মকর্তা মো. আজাহারুল ইসলাম জানান, মঙ্গলবার রাত ১২টার পর থেকে জেলা মৎস্য কর্মকর্তার নেতৃত্বে উপজেলা মৎস্য বিভাগ ও নৌ-পুলিশের একটি টিম মেঘনা নদীতে অভিযান চালায়। এ সময় মেঘনা নদীর ভোলার বিভিন্ন এলাকা থেকে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে ১২ জেলেকে আটক করা হয়। এদের সাথে থাকা প্রায় দুই হাজার মিটার জাল ও ৬৫০ কেজি ইলিশ জব্দ করা হয়েছে।

ঝালকাঠি জেলা সংবাদদাতা : ঝালকাঠি শহরের মাছের বড় বাজারে গতকাল বুধবার দুপুরে অভিযান চালিয়ে চার মাছ ব্যবসায়ীকে তিন দিনের কারাদ- ও একজনকে ৫০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। মৎস্য অভিযানে বাধা দেওয়ায় এবং জাটকা ইলিশ বিক্রির দায়ে তাদের দ- প্রদান করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট (এনডিসি) মো. বশির গাজী। এসময় জেলা মৎস্য কর্মকর্তা বাবুল কৃষ্ণ ওঝা উপস্থিত ছিলেন।

পটুয়াখালী জেলা সংবাদদাতা : ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় আরোপিত নিষেধাজ্ঞার প্রথম দিনে পটুয়াখালীর কলাপাড়া ও রাঙ্গাবালী উপজেলায় মৎস্য বিভাগ, স্থানীয় প্রশাসন, পুলিশ ও কোস্টগার্ডের সহায়তায় অভিযান চালিয়ে ২৭ মণ ইলিশ, ৫ হাজার মিটার জাল উদ্ধার এবং ২ জনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা প্রদান করেছেন। কলাপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তা মনোজ কুমার সাহা জানান, দুপুর ১২টার দিকে কলাপাড়া উপজেলার মহিপুর মৎস্য বন্দরে অভিযান চালিয়ে আল্লা ভরসা নামে মাছের আড়ৎ থেকে ২৫ মণ ইলিশ মাছ উদ্ধার করা হয়। এ সময় আড়তের ম্যানেজার মো. ইউসুফ ও আড়ৎ সর্দার মো. মন্নানকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট কলাপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অনুপ দাস ২ জনকে ১ বছরের সশ্রম কারাদ- প্রদান করেন।

নেছারাবাদ (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা : নেছারাবাদে ইলিশ বিক্রি ও পরিবহন করার অপরাধে ৮ ব্যক্তিকে পাঁচ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুরে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান দ- প্রদান করেন।

 



 

Show all comments
  • দীনমজুর কহে ১০ অক্টোবর, ২০১৯, ৭:০৪ এএম says : 0
    যেমন কর্ম তেমন ফল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেলে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ