Inqilab Logo

ঢাকা, বুধবার , ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ রবিউস সানি ১৪৪১ হিজরী

পূর্ব প্রস্তুতি যেকোন দুর্যোগে ক্ষয়ক্ষতি হ্রাসে সহায়ক

পঙ্গু হাসপাতালে ত্রাণ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ মো. এনামুর রহমান বলেছেন, পূর্ব প্রস্তুতি যেকোন দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতি হ্রাসে সহায়ক ভূমিকা রাখতে পারে। দুর্যোগ মোকাবিলায় জনগণকে সচেতন করতে মহড়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। গতকাল বুধবার রাজধানীর আগারগাঁয়ে পঙ্গু হাসপাতাল প্রাঙ্গণে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ভূমিকম্প ও অগ্নিকান্ডে সচেতনতা বৃদ্ধিতে আয়োজিত মহড়ায় এসব কথা বলেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ্ কামাল, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো: আসাদুল ইসলাম এবং অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তারা।

প্রতিমন্ত্রী বলেন, ভৌগলিক অবস্থানগত কারণে বাংলাদেশ দুর্যোগ ঝুকিপূর্ণ দেশ। এরমধ্যে ঘূর্ণিঝড়. বন্যা, ভূমিকম্প ও বব্রপাত অন্যতম। আগাম সতর্কবার্তা এসব দুর্যোগে ঝুকি বা জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে পারে। প্রতিমন্ত্রী বলেন, জাপান যেভাবে ভূমিকম্প সহনীয় দেশে পরিণত হয়েছে বাংলাদেশও জাপান সরকার ও জাইকার টেকনিক্যাল সহযোগিতায় শীগ্রই ভূমিকম্প সহনীয় দেশে পরিণত হবে। এলক্ষ্যে জাপানের সাথে শীগ্রই এমওইউ স্বাক্ষরিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ