Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ৬দিন পর লঞ্চ চলাচল শুরু

রাজবাড়ী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৯, ৫:২৮ পিএম

তীব্র স্রোতের কারণে টানা ৬ দিন বন্ধ থাকার পর দক্ষিণ পশ্চিমঞ্চলের ২১ জেলার প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে লঞ্চ চলাচল শুরু হয়েছে। এতে লঞ্চ পারাপার যাত্রীদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। বৃহস্পতিবার সকাল থেকে এ রুটে লঞ্চ চলাচল স্বাভাবিক হয়। এর আগে গত বুধবার বিকেল থেকে সীমিত আকালে লঞ্চ চলাচল শুরু করে।
এর আগে ৪ অক্টোবর দুপুর ১টা থেকে এরুটে তীব্র স্রোতে লঞ্চ চলাচল ঝুকিপূর্ণ হয়ে ওঠায় দূর্ঘটনা এড়াতে লঞ্চ চলাচল বন্ধ করে দিয়েছিল প্রশাসন। এদিকে তীব্র স্রোতে এরুটে ফেরি চলাচল ব্যাহত এবং ঘাট ভাঙন ঝুকিতে থাকায় সীমিত আকারে ফেরি চলাচল করছে। ফলে দৌলতদিয়া প্রান্তের সড়কে কয়েকশ যাত্রীবাহি বাস ও পন্যবাহি ট্রাক আটকা পড়েছে। এর মধ্যে বাস গুলো ঘন্টার পর ঘন্টা ও ট্রাক গুলো দিনের পর দিন সড়কে আটকে থেকে চরম ভোগান্তি পোহাচ্ছে। অপরদিকে ভয়াবহ নদী ভাঙ্গন দেখা দিয়েছে দৌলতদিয়ায়। গত ৯ দিনের ভাঙ্গনে দৌলতদিয়ার ১ ও ২ নম্বর ফেরি ঘাটসহ শতশত বসতবাড়ী ও স্থাপনা নদীতে বিলিন হয়ে গেছে। এখন ভাঙন ঝুকিতে রয়েছে ৩ ও ৪ নম্বর ঘাটসহ বহু বসতবাড়ী ও স্থাপনা। ভাঙন ঝুকিতে থাকায় দৌলতদিয়া প্রান্তের ৬টি ফেরি ঘাটের ৪টি ঘাট বন্ধ রয়েছে। ভাঙন রোধে কাজ করছে পানি উন্নয়ন বোর্ড।
দৌলতদিয়া লঞ্চ ঘাট সুপার ভাইজার মোঃ মোফাজ্জেল হোসেন জানান, স্রোতের তীব্রতা কিছুটা কমায় এরুটে চলাচলরত বড় লঞ্চ গুলো চলাচল শুরু করেছে।
বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ব্যাবস্থাপক (বাণিজ্য) আবু আব্দুল্লাহ রনি জানান, তীব্র স্রোতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল চরম ভাবে ব্যাহত হচ্ছে। ভাঙ্গন ও ভাঙ্গন ঝুকির কারণে ৬টি ঘাটের ৪টি ঘাট বন্ধ রয়েছে এবং ৬/৭ টি ফেরি দিয়ে চলছে যানবাহন পারাপার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেরি চলাচল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ