Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

কিউআর ভিত্তিক পেমেন্ট সম্পাদনে ভিসা-ডিমানি অংশীদার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৯, ৭:২৬ পিএম

ভিসা কার্ডের মাধ্যমে পেমেন্ট সম্পাদনে ভিসা ওয়ার্ল্ডওয়াইড পিটিই লিমিটেডের (ভিসা) সাথে চুক্তিবদ্ধ হয়েছে ডিমানি বাংলাদেশ লিমিটেড (ডিমানি)। সম্প্রতি, ডিমানির প্রধান কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। বৃহষ্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ভিসার ভারত ও দক্ষিণ এশিয়ার গ্রুপ কান্ট্রি ম্যানেজার টিআর রামাচান্দ্রান এবং ডিমানির সহ-প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক আরেফ আর বশির। ডিমানির সহ-প্রতিষ্ঠাতা, ভাইস চেয়ারম্যান ও সিইও সোনিয়া বশির কবির এবং ভিসার দক্ষিণ এশিয়ার বিজনেস ডেভলপমেন্ট ডিরেক্টর সৌম্য বসুসহ এ অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ চুক্তির অধীনে, বাংলাদেশের বাজারে ভিসা কার্ডের মাধ্যমে পেমেন্ট সম্পাদনে ইএমভি কিআর কোড মার্চেন্ট নিযুক্ত করতে কাজ করবে ডিমানি। বাংলা কিউআর সমর্থন করা মোবাইল অ্যাপের মাধ্যমে যেকোনো গ্রাহক ডিমানি কিআর কোড স্ক্যান করে ভিসা পেমেন্ট ক্রেডেনশিয়াল (কার্ড) দিয়ে পেমেন্ট পরিশোধে সক্ষম হবেন। নগদ অর্থের পরিবর্তে কিউআর কোড দিয়ে প্রতিদিনকার কেনাকাটার পেমেন্ট পরিশোধে এটা লক্ষাধিক গ্রাহককে সহায়তা করবে।

এ নিয়ে ডিমানির সহ-প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক আরেফ আর বশির বলেন, ‘বাংলাদেশে একটি ডিজিটাল ইকোসিস্টেম গড়ে তুলতে এবং সহজ ও সুবিধাজনক উপায়ে রিটেইল পেমেন্ট সম্পাদনে ভিসার সাথে অংশীদারিত্ব করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।’

ভিসার ভারত ও দক্ষিণ এশিয়ার গ্রুপ কান্ট্রি ম্যানেজার টিআর রামাচান্দ্রান বলেন, বাংলাদেশে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থার উল্লেখযোগ্য বিস্তৃতির জন্য সবার কাছে এর গ্রহণযোগ্যতা থাকতে হবে। এবং এক্ষেত্রে, সর্বসাধারণের গ্রহণযোগ্যতাকে বাড়িয়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে কিউআর। কেননা, সবার কাছেই কিউআর পেমেন্ট পরিচিত একটি বিষয়।’

তিনি বলেন, আমাদের দৃঢ় বিশ্বাস, ডিজিটাল পেমেন্ট প্রবৃদ্ধির ক্ষেত্রে কিউআর গুরুত্বপূর্ণ প্রভাবক হিসেবে কাজ করবে। এটা গ্রহণযোগ্যতার পরিসর বাড়াবে। ভিসার মাধ্যমে কিউআর পেমেন্ট ব্যবস্থা সহজলভ্য করার ক্ষেত্রে এবং কিউআর কোডের মাধ্যমে পেমেন্ট পরিশোধে লক্ষাধিক ভিসা কার্ড ব্যবহারকারীদের ক্ষমতায়নে সহায়তা করবে এ অংশীদারিত্ব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন