Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

নেপালকে হারালেই ফাইনালে বাংলাদেশ

সাফ অনূর্ধ্ব ১৫ নারী চ্যাম্পিয়নশিপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৯, ৮:৪৬ পিএম

সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাস্পিয়নশিপে শুক্রবার নেপালকে হারালেই ফাইনালে পৌঁছে যাবে বাংলাদেশের কিশোরীরা। ভুটানের চাংলিমিথাং স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর সোয়া তিনটায় শুরু হবে ম্যাচটি। একই দিনে সন্ধ্যা ৬ টায় ভারতের মুখোমুখি হবে ভুটান।

কিশোরীরদের সাফে এবার চার দল অংশ নিচ্ছে। ফলে প্রতিটি দল তিনটি করে ম্যাচ খেলবে। ইতোমধ্যে নিজেদের প্রথম ম্যাচে ভুটানকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ নারী দল। ফলে বৃহস্পতিবার নেপালের বিপক্ষে জয় পেলেই সেরা দুইয়ে জায়গা পাবে লাল সবুজ কিশোরীরা। টুর্নামেন্টের গেল আসরে অল্পের জন্য শিরোপার নাগাল পায়নি বাংলাদেশ। টানা দ্বিতীয় শিরোপা জেতা হয়নি লাল সবুজদের। তবে এবার প্রায় নতুন একটি দল নিয়ে শিরোপা পুনরুদ্ধারের চ্যালেঞ্জ কোচ গোলাম রব্বানী ছোটনের সামনে। যার শুরুটাও হয়েছে দূর্দান্ত। প্রথম ম্যাচে ভুটানের বিপক্ষে সহজ জয় তুলে নিয়ে বর্তমানে উজ্জীবিত শামসুন্নাহার, রুপনা চাকমারা। দ্বিতীয় ম্যাচেও জয়ের ধারাবাহিকতায় থাকতে চান তারা। এই চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত কোচও। গতকাল সামাজিক যোগাযোগের মাধ্যমে এমনটাই জানান ছোটন।

রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত এবারের আসরে চার দলের মধ্যে গ্রুপের সেরা দুই দল খেলার সুযোগ পাবে ফাইনালে। বর্তমান চ্যাম্পিয়ন ভারতও নিজেদের প্রথম ম্যাচে নেপালকে ৪-১ গোলে হারিয়েছে। বাংলাদেশের সমান তিন পয়েন্ট নিয়ে গোল গড়ে এগিয়ে থেকে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে ভারতীয়রা। রানার্সআপ বাংলাদেশ রয়েছে দ্বিতীয় স্থানে। প্রথম ম্যাচে জয় না পাওয়াতে পয়েন্টশূণ্য ভুটান আছে তৃতীয় স্থানে। আর নেপালেরও কোন পয়েন্ট নেই। তারা গোল বেশি হজমও করেছে।

গত আসরেও গ্রুপ পর্বে নেপালের সঙ্গে দেখা হয়েছিলো বাংলাদেশের। ওই ম্যাচে নেপালকে ৩-০ গোলে হারিয়েছিলো লাল-সবুজরা। প্রথম আসরটিও হয়েছিলো রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। নিজেদের ঘরে নেপালকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছিলেন মারিয়া মান্ডারা। তাই অতীত পরিস্যংখ্যান পর্যালোচনায় বাংলাদেশের জন্য সহজ প্রতিপক্ষই নেপাল। তবে যেহেতু বয়স ভিত্তিক টুর্নামেন্ট। তাই বাংলাদেশ দলের গত দুই আসরের বেশিরভাগ ফুটবলারই বয়সের কারণে বাদ পড়েছেন। সুযোগ পেয়েছেন নতুনরা। এই মেয়েদের নিয়েই প্রথম ম্যাচে উপভোগ্য ফুটবল উপহার দিয়েছেন ছোটন। এবারের আসরে বাংলাদেশ গ্রুপের শেষ ম্যাচটি খেলবে রোববার ভারতের বিপক্ষে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন