Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

চলচিত্র পরিচালক আজিজুর রহমানের ৮০তম জন্মবাষির্কী পালিত

আদমদীঘি (বগুড়া ) থেকে মোঃ মনসুর আলী : | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

খ্যাতিমান চলচিত্র পরিচালক আজিজুর রহমানের ৮০ তম জন্মবার্ষিকী পালিত হলো। এ উপলক্ষে তার জন্মস্থান বগুড়ার সান্তাহারে স্থানীয় নাট্যশিল্পী পরিষদের উদ্যোগে আলোচনা সভা ও কেক কাটা হয়। খ্যাতিমান এ পরিচালক ৬০টিরও বেশী ব্যাবসা সফল ছবি পরিচালনা করে জাতীয় চলচ্চিত্র পুস্কারসহ আন্তর্জাতিজক সুনাম অর্জন করেছেন। তিনি ছবি পরিচালনার পাশাপশি ১০টির মত ছবি প্রযোজনাও করেছেন।
১৯৩৯ সালে তিনি বগুড়া জেলার সান্তাহার রেলওয়ে জংশন শহর সাতাহার গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম রুপচাঁদ প্রামানিক ও মাতা আবেজান নেছা। স্থানীয় আহসানুল্লাহ ইন্সিটিটিউট থেকে এসএসসি পাশ করে ঢাকা সিটি নাইট কলেজে ভর্তি হন। সেখান থেকে এইচএসসি পাস করার পর চারুকলা আর্ট ইন্সিটিটিউটে কমার্শিয়াল আর্টে ডিপ্লোমা করেন। এরপর ১৯৫৮ সালে পরিচালক এতেহশামের সহকারী পরিচালক হিসাবে কাজ শুরু করেন। ১৯৬৭ সালে ময়মনসিংহ লোকাগাঁথা কাহিনী নিয়ে সাইফুল মূলক বদিউজ্জামান নামে প্রথম ছবি পরিচালনা করেন। এরপর থেকে তিনি একের পর এক ব্যবসা সফল ছবি পরিচালনা করে খাতি অর্জন করেন। তার পরিচালনা ছবিগুলো হচ্ছে শাবানা-উজ্জ্বল অভিনীত সামাধান, স্বীকৃতি, গরমিল, ববিতা-উজ্জ্বল অভিনীত অপরাধ, রাজ্জাক-ববিতা অভিনীত অগ্নিশীখা, শাবানা-ফারুক অভিনীত লাল কাজল, নাইম-শাবনাজ অভিনীত দিল, রাজ্জাক-অঞ্জনা অভিনীত অশিক্ষিত, রাজ্জাক-শাবানা অভিনীত মাটিরঘর, ছুটির ঘন্টা, ফারুক-রোজিনা অভিনীত জনতা এক্সেপ্রেস, আলমগীর-শাবানা অভিনীত ঘরে ঘরে যুদ্ধ, অনেক প্রেম অনেক জ্বালাসহ এপর্যন্ত তিনি ৬০টির ও বেশী ছবি পরিচানা করেছেন। তার পরিচালিত ছবির মধ্যে অশিক্ষিত ছুটির ঘন্টা, লাল কাজল, মাটির ঘর, জনতা এক্স্রপ্রেস ছবি ব্যাপক ব্যবসা সফল ছবি হিসাবে বিবেচিত হয়। এরমধ্যে অশিক্ষিত, ছুটির ঘন্টা ছবিতে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। বাংলা ছবির পরিচালনার পাশাপাশি চিত্র পরিচালক আজিজুর রহমান মেরে আরমান মেরে স্বপ্নে সাত সেহেলী, বস্তির রানী পরদেশে রেহেনীদো নামে উর্দু ছবি পরিচালনা করেন। এছাড়া তিনি ভারতে বেশ কিছু বাংলা ছবি পরিচালনা করেছেন।
আজিজুর রহমানের ৮০তম জন্মদিন উপলক্ষে গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় সান্তাহার নাট্য শিল্পি পরিষদের উদ্যোগে স্থানীয় আয়েজ প্লাজার দ্বিতীয় তলায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নাট্য অভিনেতা আলম খাঁনের সভাপতিত্বে আলোচনা সভায় স্থানীয় সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিকসহ সুধীজন বক্তব্য রাখেন। বক্তারা বলেন, অজিজুর রহমান ভালো ছবি পরিচালনা করে দেশ বিদেশে সুনাম অর্জন করেছে। আলোচনা শেষে কেক কেটে তাঁর জন্মদিন পালন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন