Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

পর্যটকদের জন্য খুলল
ইনকিলাব ডেস্ক : ভারতের সংবিধানে জম্মু ও কাশ্মীরকে দেওয়া বিশেষ মর্যাদা বাতিলের দুই মাস পর উপত্যকাটি ভ্রমণে পর্যটকদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। মঙ্গলবার গভর্নর সত্যপাল মানিকের নির্দেশনা অনুযায়ী বৃহস্পতিবার থেকে ভ‚স্বর্গখ্যাত কাশ্মীরের দরজা খুলে গেছে। সন্ত্রাসী হামলার আশঙ্কায় অগাস্টের শুরুতে ভারতের কেন্দ্রীয় সরকার সতর্কতা জারি করলে হাজার হাজার পর্যটক, শ্রমিক, শিক্ষার্থী
ও তীর্থযাত্রী এলাকাটি ছেড়ে যান। এনডিটিভি।


বেতন বাড়ানোর দাবি
ইনকিলাব ডেস্ক : বেতন ৬ শতাংশ বাড়ানোর দাবিতে দেশজুড়ে ধর্মঘট করছে ক্রোয়েশিয়ার প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের ৭০ হাজার শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী। সরকার চলতি মাসের শুরু থেকে আপাতত ২ শতাংশ এবং আগামী বছরের জুন থেকে আরও ২ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিলেও শিক্ষকদের দুটি শীর্ষস্থানীয় সংগঠন তা প্রত্যাখ্যান করে বৃহস্পতিবার ধর্মঘট
ডাকে। রয়টার্স।


মামলা ভুয়া : পুলিশ
ইনকিলাব ডেস্ক : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্দেশ্য করে খোলা চিঠি লেখার পর ভারতের ৪৯ জন বিশিষ্ট নাগরিকের বিরুদ্ধে দায়ের করা মামলাটিকে ভুয়া আখ্যায়িত করেছে পুলিশ। বুধবার বিহার পুলিশ জানিয়েছে, তদন্তে দেখা গেছে প্রচার পেতে ওই মামলা দায়ের করা হয়েছে। ভারতে ক্রমাগত গণপিটুনিতে মৃত্যুর ঘটনা, আক্রমণের সেøাগান হিসেবে ‘জয় শ্রীরাম’-এর ব্যবহারসহ একাধিক ‘দুঃখজনক ঘটনা’ নিয়ে উদ্বিগ্ন ৪৯ জন বিশিষ্ট ব্যক্তি গত জুলাইয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি খোলা চিঠি লেখেন। এনডিটিভি।


কাশ্মীরে সেনা নিহত
ইনকিলাব ডেস্ক : কাশ্মীরে তুমুল সংঘর্ষের মুখে পাল্টাপাল্টি হামলা চালাচ্ছে ভারত ও পাকিস্তানের সৈন্যরা। সংঘর্ষে ভারতীয় সেনার গুলিতে এক পাকিস্তানি সেনা নিহত হয়েছে। এ নিয়ে পাল্টাপাল্টি অভিযোগ করছে ভারত ও পাকিস্তান। ভারত বলছে, পাকিস্তান আরও একবার যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। অন্যদিকে পাকিস্তান বলছে, ভারত নিয়ন্ত্রণরেখা (লাইন অব কন্ট্রোল) পার করেই গুলি চালিয়েছে। এনডিটিভি ও ডন।


তথ্য ফাঁসের অভিযোগে
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার (ডিআইএ) এক সন্ত্রাসবাদ দমন বিশেষজ্ঞকে বুধবার গ্রেফতার করা হয়েছে। সাংবাদিকদের কাছে অতি গোপনীয় তথ্য ফাঁস করে দেয়ার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়। কর্মকর্তারা একথা জানিয়েছেন। তারা জানান, ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়ার ৩০ বছর বয়সী হেনরি কিলি ফ্রিজিকে নিরাপত্তা হেফাজতে নেয়া হয়েছে। অফিসে আসার পর তাকে নিরাপত্তা হেফাজতে নেয়া হয়। এএফপি।


মন্ত্রীর ওপর হামলা
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার রাজনৈতিক, আইনি ও নিরাপত্তা সমন্বয় বিষয়কমন্ত্রী উইরান্তোর ওপর হামলা হয়েছে। তিনি বৃহস্পতিবার দেশটির বান্তেন প্রদেশের পানদেগলাং অঞ্চলে সফরকালে তার ওপর অজ্ঞাতনামা এক ব্যক্তি ধারালো অস্ত্র দিয়ে হামলা করে। স্থানীয় গণমাধ্যম বান্তেননিউজ.কম জানায়, সাকেতি উপজেলার সিন্দাংহায়ু গ্রামে একটি বিশ্ববিদ্যালয়ের ভবন উদ্বোধনের সময় উইরান্তোর ওপর হামলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন