Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের সাথে দেশ ও জনগণের স্বার্থবিরোধী চুক্তি বাতিলের দাবি ২০ দলের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৯, ৯:৪৬ পিএম

ভারতের সাথে করা বাংলাদেশের চুক্তি ও সমঝোতাকে দেশ ও জনগণের স্বার্থবিরোধী উল্লেখ করে তা বাতিলের দাবি জানিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। বৃহস্পতিবার (১০ অক্টোবর) সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে জোটের বৈঠকে এই দাবি জানানো হয়। ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের সভায় সভাপতিত্ব করেন মওলানা নুর হোসেন কাশেমী। সভায় ২০ দলীয় জোটের শীর্ষ নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন বাবু গয়েশ্বর চন্দ্র রায়, মোস্তফা জামাল হায়দার, মাওলানা আব্দুল হালিম, ড. ফরিদুজ্জামান ফরহাদ, ডা: মোস্তাফিজুর রহমান ইরান, লুতফর রহমান, মওলানা আব্দুল করিম, এ্যাড. আজহারুল ইসলাম, এ্যাড. জুলফিকার বুলবুল চৌধুরী, ড. মো: নেয়ামুল বশির, সাইফুদ্দিন আহমেদ মনি, সৈয়দ ইহসানুল হুদা, মাওলানা মহিউদ্দিন একরাম, ক্বারী মো: আবু তাহের, মাহমুদ খান, এম এম শাওন সাদেকী ও জোটের সমন্বয়কারী নজরুল ইসলাম খান।
সভায় নেতৃবৃন্দ বলেন, প্রধানমন্ত্রীর সম্প্রতিক ভারত সফরকালে তিস্তার পানিসহ বাংলাদেশের স্বার্থে কোনো অর্জন ছাড়াই ফেনী নদীর পানি প্রদান, চট্টগ্রাম ও মঙ্গলা বন্দর নির্বিঘ্ন ব্যবহারের অনুমতি, আমদানিকৃত এলপিজি ভারতে রফতানি এবং সমুদ্র উপকূলে যৌথ নজরদারির বিষয়ে যেসব চুক্তি ও সমঝোতা হয়েছে ২০ দলীয় জোটের এই সভা তার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে দেশ ও দেশের জনগণের স্বার্থ বিরোধী এসব চুক্তি ও সমঝোতা বাতিলের দাবি জানায়।বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ-এর নৃশংস হত্যাকান্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এই হত্যার জন্য দায়ি সকল অপরাধীর দৃষ্টান্তমূলক কঠোর শাস্তি দাবি করেন তারা। এছাড়া ২০ দলীয় জোটের শীর্ষ নেত্রী বেগম খালেদা জিয়াকে তাঁর প্রাপ্য জামিন না দিয়ে প্রচলিত আইন অগ্রাহ্য করা এবং গণতন্ত্র পুন:উদ্ধার আন্দোলনকে দুর্বল রাখার সরকারি অপচেষ্টার তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে তাঁর নি:শর্ত মুক্তি দাবি করা হয়। সভায় দেশ বিরোধী চুক্তি বাতিল ও আবরার ফাহাদ হত্যাকান্ডের প্রতিবাদে বিএনপির ১২ ও ১৩ অক্টোবর দেশের সকল বিভাগ ও জেলা সদরে গণসমাবেশ অনুষ্ঠানের কর্মসূচির প্রতি সমর্থন জানিয়ে এসব সভায় উপস্থিত হয়ে ২০ দলীয় জোটের নেতৃবৃন্দ সংহতি জানাবেন বলে সিদ্ধান্ত নেওয় হয়।আগ্রাসী শক্তির বিরুদ্ধে প্রতিবাদকারী প্রথম শহীদ আবরার ফাহাদের স্মরণে আগামী মঙ্গলবার ১৫ অক্টোবর সকাল ১০ টায় ঢাকায় এই স্মরণ সভা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ২০ দল

৮ নভেম্বর, ২০১৮
১৮ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ