Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

টাকার পেছনে না ছুটে মানুষের সেবা করুন

আইনজীবীদের উদ্দেশে প্রেসিডেন্ট আবদুল হামিদ

কিশোরগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

আইনজীবীদের শুধু টাকার পেছনে না ছুটে সেবার মানসিকতা নিয়ে কাজ করার পরামর্শ দিয়ে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ বলেছেন, টাকার পেছনে ছুটবেন না। মানুষের সেবায় কাজ করুন।

তিনি বলেন, মানুষকে জিম্মি করে টাকা আদায় করলে আইনজীবীদের প্রতি মানুষের নেতিবাচক ধারণা সৃষ্টি হয়। একসময় আইনজীবীরা রাজনীতি ও এলাকায় সামাজিক কাজে নেতৃত্ব দিতেন। নানা কারণে সেই জায়গা থেকে আইনজীবীরা দূরে সরে যাচ্ছেন। এটা কাম্য নয়। গতকাল বৃহস্পতিবার কিশোরগঞ্জে জেলা আইনজীবী সমিতি আয়োজিত প্রেসিডেন্টকে দেয়া সংবর্ধনা ও নতুন বহুতল ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় এ সংবধর্নার আয়োজন করা হয়। পরে তিনি আইনজীবীদের জন্য ১০ তলা প্রেসিডেন্ট আবদুল হামিদ ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।
তিনি বলেন, আগের সংসদ গুলিতে আইনজীবীদের প্রাধান্য থাকলেও বর্তমানে তা ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। ১৯৭০ সালের সংসদে আইনজীবীর সংখ্যা ছিল ৫১ ভাগ। আমার সময়ে অষ্টম সংসদে ছিল মাত্র ৩৩ জন। এখন হয়ত তা আরও কম। এর কারণ খুঁজে বের করতে হবে
প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ বলেছেন, মাদক ও কিশোর গ্যাং বর্তমান সময়ে দেশের জন্য বড় সমস্যা। তবে মাদক নির্মূল ও কিশোর গ্যাং দমনের দায়িত্ব শুধুমাত্র আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একার নয়। এ সমস্যা সকলের, তাই সমাধানের দায়িত্বও সবাইকে নিতে হবে। এ ব্যাপারে আইনজীবীসহ সমাজের সকল শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধ হয়ে তা মোকাবেলায় এগিয়ে আসতে হবে।
তিনি বলেন, প্রতি জেলায় ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল মাত্র একটি এবং এই আদালত মামলার ভারে ভারাক্রান্ত। কিশোরগঞ্জ ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল আদালতেই মামলার সংখ্যা ৪৩ হাজার। এর ফলে বিচার সম্পন্ন হতে অনেক সময় লাগছে এবং বিচার প্রার্থীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। সারা দেশেই এই পরিস্থিতি বিরাজমান। এ অবস্থা থেকে উত্তরণে প্রতি উপজেলায় একজন সহকারী জজ নিয়োগ দিয়ে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল স্থাপন করা প্রয়োজন।
প্রেসিডেন্ট আবদুল হামিদ আরো বলেন, দেশের প্রচলিত আইনে যেখানে নিজের পুকুর ভরাট করা নিষিদ্ধ, সেখানে অর্থের লোভে নিজের পুকুর তো বটেই সরকারি পুকুরও জবর-দখল করে ভরাট করে ফেলছে। এর ফলে আগুন নিভানোর পানি পর্যন্ত পাওয়া যায় না। এ ব্যাপারে প্রশাসন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সমাজের সবাইকে ভ‚মিকা পালন করতে হবে।
জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মিয়া মো. ফেরদৌসের সভাপতিত্বে আইনজীবী সমিতি ভবন প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কিশোরগঞ্জ-২ আসনের সাংসদ নূর মোহাম্মদ, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মো. জিল্লুর রহমান, জেলা ও দায়রা জজ মো. সায়েদুর রহমান খান এবং জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শহীদুল আলম শহীদ।
উল্লেখ্য, সাতদিনের সফরে গত বুধবার প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ কিশোরগঞ্জ আসেন। ১৫ই অক্টোবর তিনি ঢাকার উদ্দেশ্যে তিনি কিশোরগঞ্জ ত্যাগ করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ