Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

জাতীয় নিরাপত্তার জন্য হুমকি ভারতের সাথে চুক্তি -বিপ্লবী ওয়ার্কার্স পার্টি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, বাংলাদেশ-ভারত ৭ দফা চুক্তি ও সমঝোতা নিয়ে বুধবার সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন তাতে দেশবাসী আশ^স্ত হতে পারেনি। বরং জাতীয় নিরাপত্তাসহ দেশের ভবিষ্যত নিয়ে জনগণের উদ্বেগ-উৎকন্ঠা আরো বৃদ্ধি পেয়েছে। সরকারের রাজনৈতিক ও নৈতিক জোর না থাকায় ভারতের সাথে জাতীয় স্বার্থে কূটনৈতিক দরকষাকষির ক্ষমতা পর্যন্ত এরা হারিয়ে ফেলেছে। গতকাল সেগুনবাগিচার কেন্দ্রীয় কার্যালয়ে পার্টির ঢাকা মহানগর কমিটির জরুরি সভায় তিনি এ কথা বলেন।

সাইফুল হক বলেন, বাংলাদেশের উপকূলে ভারতের পর্যবেক্ষণ রাডার বসানোর যৌক্তিকতা নিয়ে প্রধানমন্ত্রী তার বক্তব্যে কিছুই উল্লেখ করেননি। ভারতের এই পর্যবেক্ষণ রাডার স্থাপনার মধ্য দিয়ে সমুদ্র সীমাসহ বাংলাদেশের নিরাপত্তা যে নানাদিক থেকেই বিপন্ন হবে তাতে কোন সন্দেহ নেই। তিনি বলেন, যখন বলা হচ্ছে ভারতের সাথে বাংলাদেশের দ্বি-পাক্ষিক সম্পর্ক যখন সর্বোচ্চ পর্যায়ে, তখনও রোহিঙ্গাদের মায়ানমারে নিরাপদ প্রত্যাবাসনের ব্যাপারে বাংলাদেশের পাশে দাঁড়াতে ভারতের কোন অঙ্গীকার নেই। বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক বলেন, আসামের নাগরিকপঞ্জি নিয়ে বাংলাদেশের উদ্বেগ যখন চরমে এবং বিজেপি নেতারা নাগরিকপঞ্জির বাইরে থাকা লক্ষ লক্ষ ভারতীয়দেরকে যখন বাংলাদেশের অনুপ্রবেশকারী হিসেবে আখ্যায়িত করে বাংলাদেশ বিরোধী সাম্প্রদায়িক প্রচারণা অব্যাহত রেখেছে তখন দীর্ঘ যৌথ ঘোষণায় বিষয়টির উল্লেখ পর্যন্ত নেই। তিনি বলেন, ভারতের পূর্বাঞ্চলে এলপিজি রপ্তানি, তিস্তা ঝুলিয়ে রেখে ভারতকে ফেনী নদীর পানি প্রদান, বাণিজ্যিক ভারসাম্যে ঘাটতি, সীমান্ত হত্যা বন্ধ প্রভৃতি বিষয়েও প্রধানমন্ত্রী যুক্তিগ্রাহ্য বক্তব্য প্রদান করেননি।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির ঢাকা মহানগর কমিটির সভাপতি আকবর খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় বক্তব্য রাখেন মহানগর কমিটির সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন মোশতাক, ইমরান হোসেন, এ্যাপোলো জামালী, ¯িœগ্ধা সুলতানা ইভা, হুমায়ুন মুজিব, জোনায়েদ হোসেন প্রমুখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ