Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

বিচার দাবিতে ফুঁসছে দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যাকারীদের বিচার দাবিতে ফুঁসে উঠেছে সারাদেশ। গতকাল দেশের বিভিন্ন জেলা-উপজেলায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীসহ, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন। অনেক স্থানে পুলিশি বাধার মুখে পড়ে কর্মসূচি শেষ হয়েছে। বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে বক্তারা বলেন, আবরারের মৃত্যু শুধু মৃত্যু নয় বরং এটি জাতিসত্ত¡ার মৃত্যু। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া স্ট্যাটাস শুধু তার মতামত নয় এটি দেশের অধিকাংশ মানুষের মতামত। এই মতামতের কারণে সরকার দলীয় সন্ত্রাসীরা তাকে হত্যা করেছে। দিনের পর দিন সরকারের ছত্রছায়ায় আরো বেপরোয়া হয়ে উঠেছে। ছাত্রলীগকে নিয়ন্ত্রণ করতে সরকার ব্যর্থ হয়েছে। অবিলম্বে সংগঠনটিকে নিষিদ্ধ করার দাবি জানান তারা। আমাদের সাংবাদিকদের পাঠানো তথ্যের ভিত্তিতে প্রতিবেদন :

চট্টগ্রাম : ইসলামিক ফ্রন্ট ও ইসলামী ছাত্রসেনা চট্টগ্রাম মহানগরের যৌথ উদ্যোগে বৃহস্পতিবার চট্টগ্রাম প্রেসক্লাব চত্ত¡রে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে ইসলামিক ফ্রন্টের নেতৃবৃন্দ অবিলম্বে আবরার হত্যাকান্ডের সাথে জড়িতদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।
ইসলামিক ফ্রন্ট মহানগর সভাপতি এইচএম মুজিবুল হক শুক্কুরের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন মাওলানা আব্দুর রহিম তৈয়বী, এম মহিউল আলম চৌধুরী, মোহাম্মদ ওয়াহেদ মুরাদ, এএম মঈনউদ্দীন চৌধুরী হালিম, হাফেজ আবু তাহের, ডা. হাসমত আলী তাহেরী, মাওলানা মাসুদ করিম চৌধুরী, আঞ্জুমানে খুদ্দামুল মোসলেমীন আবুধাবি শাখার নেতা আব্দুল করিম, মোহাম্মদ আবু ওসমান, অধ্যক্ষ শাহজাহান, হাফেজ মোহাম্মদ আনোয়ারুল ইসলাম খান প্রমুখ।

রাবি: আবরার হত্যার সুষ্ঠু বিচারের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যায়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনের সামনে এ কর্মসূচি পালন করেন।
জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সহ-সভাপতি মামুনুর রশিদের সঞ্চালনায় বক্তারা বলেন, আবরারের মৃত্যু শুধু মৃত্যু নয় বরং এটি জাতিসত্বার মৃত্যু। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া স্ট্যাটাস শুধু তার মতামত নয়, এটি দেশের অধিকাংশ মানুষের মতামত। এই মতামতের কারণে সরকার দলীয় সন্ত্রাসীরা তাকে হত্যা করেছে। দিনের পর দিন সরকারের ছত্রছায়ায় আরো বেপরোয়া হয়ে উঠেছে। ছাত্রলীগকে নিয়ন্ত্রণ করতে সরকার ব্যার্থ হয়েছে। সুতরাং এই সন্ত্রাসী কার্যক্রমের সংগঠনটিকে অবিলম্বে নিষিদ্ধ করার দাবি জানান তারা।

বক্তারা আরও বলেন, বর্তমান রাবি দুর্নীতিতে ছেয়ে গেছে। নিয়োগ বাণিজ্যর যে অডিও ক্লিপ ফাঁস হয়েছে এতেই প্রমাণ হয় শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানসহ সব জায়গায় আর্থিক লেনদেনের মাধ্যমে নিয়োগ হয়। এই নিয়োগ বাণিজ্য জড়িতদের দ্রুত পদত্যাগ করতে হবে। একইসঙ্গে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য সরকারের কাছে জোর দাবি জানান তারা।

এ সময় বক্তব্য দেন, সাদা দলের ভারপ্রাপ্ত আহবায়ক প্রফেসর ড. এনামুল হক, শিক্ষক সমিতির সভাপতি ড. সাইফুল ইসলাম ফারুকী, শিক্ষক সমিতির সাবেক সভাপতি ড. আমজাদ হোসেন, ড. শামসুল আলম সরকার, ড. কে বি এম মাহবুবুর রহমান, ড. রেজাউল করিম প্রমূখ।
ময়মনসিংহ: আবরার ফাহাদ হত্যাকারীদের বিচার দাবি করে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছে সাধারন ছাত্র পরিষদ, দেশপ্রেমিক ছাত্র জনতা ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। বৃহস্পতিবার পৃথক পৃথক সময়ে এসব কর্মসূচী পালিত হয়।

এ সময় বিক্ষোভকারীরা অবিলম্বে বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদ হত্যাকান্ডে জড়িতদের দৃষ্টান্তমূলত শাস্তি দাবি করেন। সেই সাথে এ হত্যা মামলাটি দ্রুত বিচার আইনের মাধ্যমে বিচার কার্য পরিচালনা করে খুনিদের শাস্তি নিশ্চিত করাও দাবি জানান তারা।

জানা যায়, জেলা আইনজীবী ফোরামের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট প্রফেসর আ: বারীর সভাপতিত্বে এবং সংগঠনের সাধারন সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির সদস্য অ্যাডভোকেট নূরুল হকের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশ করেন আইনজীবীরা। এছাড়াও একই ইস্যুতে নগরীর ফিরোজ-জাহাঙ্গীর চত্বরে মানববন্ধন করেছে সাধারণ ছাত্র পরিষদ ও দেশপ্রেমিক ছাত্র জনতা। এ কর্মসূচী বিভিন্ন শ্রেণির পেশার মানুষ অংশগ্রহণ করেন।
মাগুরা থেকে : বৃহস্পতিবার সকালে মহম্মদপুর উপজেলা ছাত্রদল ও জাসদের উদ্যোগে মিছিল ও বিক্ষোভ করা হয়।

প্রতিবাদ ও বিক্ষোভ মিছিলে জেলা ছাত্রদলের সহ-সভাপতি ফয়সাল আহমেদ শাকিল, আমিনুর রহমান কলেজ ছাত্রদলের আহবায়ক রজব আলী, মহম্মদপুর উপজেলা ছাত্রদল নেতা মো. খায়রুল ইসলাম প্রমুখ বক্তব্য প্রদান করেন। স্থানীয় প্রেসক্লাব প্রাঙ্গন থেকে মিছিল বের করে জাসদ। মিছিল শহর প্রদক্ষিণ শেষে প্রেসক্লাব চত্বরে এসে সমাবেশ করে। সমাবেশে বক্তব্য রাখেন, জেলা জাসদ ছাত্রলীগের সভাপতি আমিরুল ইসলাম প্রমুখ।
ঠাকুরগাঁও: কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে পুলিশের বাঁধার মুখে অনুষ্ঠিত হলো বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদ-এর নৃশংস হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ।

দুপুরে শহরের চৌরাস্তায় জেলা ছাত্রদলের এই কর্মসূচি পালনে পুলিশ বাঁধা দেয়। পরে স্থান পরিবর্তন করে জেলা বিএনপির কার্যালয়ের সামনে এই বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে বক্তারা দেশের সার্বিক অবস্থার প্রেক্ষিতে আবরার ফাহাদের হত্যার বিচার দাবিতে জনগণকে ঐক্যবদ্ধ হবার আহবান জানান ।

জেলা ছাত্রদলের সভাপতি মো. কায়েসের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন জেলা যুবদলের সভাপতি মাহেবুল্লাহ আবু নূর, জেলা সেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক সোহেল রানা, জেলা বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক রাশেদ আলম লাবু, সেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম সোহাগ, বিএনপি সহ ছাত্রদল ও যুবদলের নেতারা ।

ঝালকাঠি: সকালে স্থানীয় প্রেসক্লাবের সামনে ঘণ্টাব্যাপী কর্মসূচি পালন করেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সৈয়দা মাহফুজা মিষ্টি, আল মারুফ, মো. সিরাজুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নিলয় দেবনাথ, ঝালকাঠি টেকনিক্যাল কলেজের শিক্ষার্থী মো. জুবায়ের হাসান ও তাসীন মৃধা অনিক। মানববন্ধনে বক্তারা মেধাবী শিক্ষার্থী আবরার হত্যাকারীদের ফাঁসির দাবি জানান। শিক্ষাপ্রতিষ্ঠানে টর্চার সেল বন্ধেরও দাবি জানান তারা।

কলাপাড়া (পটুয়াখালী): বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, মানিকমালা খেলাঘর আসর ও নাগরিক উদ্যোগের আয়োজনে শহীদ সুরেন্দ্র মোহন চৌধুরী সড়কের মনোহরী পট্টিতে ঘন্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়।
একই সময় কলাপাড়া প্রেসক্লাবের সামনে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কলাপাড়া উপজেলা, পৌর ও কলেজ শাখার আয়োজনে আরেকটি মানববন্ধন কর্মসূচি ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধনে বক্তব্য রাখেন, কলাপাড়া পৌর বিএনপির সভাপতি উপাধ্যক্ষ নূরবাহাদুর তালুকদার, উপজেলা নাগরিক উদ্যেগ কমিটির আহবায়ক নাসির উদ্দিন তালুকদার, প্রভাষক রফিকুল ইসলাম, প্রভাষক নেছার উদ্দিন টিপু, সমাজ সেবক খান মতিউর রহমান।

মেহেরপুর: বিচারের দাবীতে মৌন মিছিল করেছে মেহেরপুর জেলা ছাত্রদল। মিছিলে উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা বিএনপির সভাপতি মাসুদ অরুন, পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাস, মেহেরপুর জেলা ছাত্রদলের সভাপতি নাজমুল হুসাইন, সাধারন সম্পাদক আলমগীর হোসেন, সাংগঠনিক সম্পাদক সাঈদ বীন রফিক সিজার, সহ-সভাপতি আকিব জাভেদ সেনজির সহ ছাত্রদলের সকল ইউনিটের নেতাকর্মীরা।

পঞ্চগড়: সকালে দেবীগঞ্জ বিজয় চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় বিজয় চত্ত¡রে এসে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয় ।
এ সময় দেবীগঞ্জ উপজেলা ছাত্র নেতা রাসেল আহম্মেদ প্রধান, কাদেরী কিবরিয়া রানা বক্তব্য রাখেন।

ফুলপুর (ময়মনসিংহ): উপজেলা ছাত্রদলের ব্যানারে মিছিল শেষে ফুলপুর সরকারি ডিগ্রি কলেজ গেইটের সামনে মানববন্ধন করে।
মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন ছাত্রদলের নেতা মো. ওমর ফারুক সরকার, ছাত্রদল নেতা মাজাহারুল ইসলাম, মো. আহাদ মিয়া, আফফাতুর রহমান সবজাল, আলি উল্লাহ, জুয়েল মিয়া, রুবেল, আশিকুর রহমান, তাইজ উদ্দিন, সিয়াম, আতিক, রাহাত প্রমুখ।

সাতক্ষীরা: সকালে সাতক্ষীরা নিউ মার্কেটের সামনে শিক্ষার্থীরা এই অবস্থান কর্মসূচি পালন করেন।
অবস্থান কর্মসূচিতে শিক্ষার্থীরা আবরার ফাহাদের হত্যাকান্ডের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে বলেন, দেশে নৃশংস হত্যাকান্ড এটাই প্রথম নয়। এর আগেও ত্বকী, বিশ্বজিৎসহ অনেককে এভাবে হত্যা করা হয়েছে কিন্তু এসব হত্যাকান্ডের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় আজ আবরার ফাহাদকে মরতে হলো। অবস্থান কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা সরকারি কলেজের শিক্ষার্থী জাহিদুর রহমান বাধঁন, আফসানা মিমি, হ্যাপি, তুহিন, নেহা, অধরা, ইমন প্রমুখ।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা): সুন্দরগঞ্জ উপজেলা ছাত্রদল ও বাসদ (মার্কসবাদী) উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল ও পথসভা অনুষ্ঠিত হয়েছে। দুপুর ১২ টার দিকে বিক্ষোভ মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বাহিরগোলা জামে মসজিদ মোড়ে এক পথসভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক বাবুল আহমেদ, পৌর যুবদল সভাপতি ইফতেখার হোসেন পপেল প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন