Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

আর্থিক প্রতিষ্ঠান নিয়ে বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

কর্মকর্তাদের শাস্তির তথ্য জানাতে হবে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

এবার নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের কোন কর্মকর্তা অর্থ আত্মসাৎ, দুর্নীতি, জাল-জালিয়াতি ও নৈতিক স্খলনজনিত কারণে চূড়ান্তভাবে বরখাস্ত হলে সেই তথ্য কেন্দ্রীয় ব্যাংককে পাঠাতে হবে।
এছাড়া অভিজ্ঞতাসম্পন্ন কর্মকর্তা নিয়োগ দেওয়ার আগে তার বিষয়ে তথ্য যাচাই করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানের অসৎ কোন কর্মকর্তার শাস্তি হলে শুধু তার তথ্য যেমন- নাম, পিতার নাম, মাতার নাম, জš§ তারিখ, জাতীয় পরিচয়পত্র নম্বর, পাসপোর্ট নম্বর, স্থায়ী ঠিকানা, চূড়ান্তভাবে বরখাস্তের তারিখ ও কারণ বাংলাদেশ ব্যাংকের অথরাইজড কর্মকর্তার মাধ্যমে ‘করপোরেট ম্যামোরি ম্যানেজমেন্ট সিস্টেম’ শীর্ষক সফ্টওয়্যারে এন্ট্রি করতে হবে। কোনও কর্মকর্তাকে চূড়ান্তভাবে বরখাস্ত করার ৩ তিন কার্যদিবসের মধ্যে প্রযোজ্য তথ্য এন্ট্রি করে শাস্তিমূলক ব্যবস্থার পক্ষে ডকুমেন্টসের কপি বাংলাদেশ ব্যাংকের সচিব বিভাগে পাঠাতে হবে।
তবে আদালত বা উপযুক্ত কর্তৃপক্ষ কোনও কর্মকর্তার শাস্তি শিথিল বা মওকুফ করলে সফ্টওয়্যার থেকে ওই কর্মকর্তার তথ্য মুছে দেওয়ার জন্য সংশ্লিষ্ট ডকুমেন্টসের কপিসহ সচিব বিভাগকে ৩ তিন কার্যদিবসের মধ্যে অনুরোধ জানাতে হবে।
এছাড়া ইতোপূর্বে সফ্টওয়্যারে এন্ট্রি করা তথ্য থেকে অর্থ আত্মসাৎ, দুর্নীতি, জাল-জালিয়াতি, নৈতিক স্খলনজনিত কারণে চূড়ান্তভাবে বরখাস্ত হওয়া কর্মকর্তাদের তথ্য ছাড়া অন্যান্য তথ্য মুছে দেওয়ার জন্য একটি তালিকা তৈরি করে পরবর্তী ১০ কার্যদিবসের মধ্যে সচিব বিভাগে পাঠাতে হবে।
প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় সুশাসন প্রতিষ্ঠায় সামগ্রিক উদ্যোগের সহায়ক কৌশল হিসেবে ২০১২ সালে ‘সোনার বাংলা গড়ার প্রত্যয় : জাতীয় শুদ্ধাচার কৌশল’ প্রণয়ন করা হয়। ব্যাংকিং খাতে কৌশলটি বাস্তবায়নের অংশ হিসাবে ২০১৫ সাল থেকে বাংলাদেশ ব্যাংক থেকে তৈরি করা সফ্টওয়্যারে প্রত্যেকটি ব্যাংকের কর্মকর্তাদের শাস্তিমূলক ব্যবস্থার তথ্য সংরক্ষণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্মকর্তা


আরও
আরও পড়ুন