Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে আগ্রহ প্রকাশ

মেয়রের সাথে চীনা প্রতিনিধি দলের বৈঠক

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৯, ১২:১৬ এএম

নগরীর বর্জ্য থেকে বিদ্যুৎ ও জ্বালানী উৎপাদনে আগ্রহ প্রকাশ করে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের সহযোগিতা কামনা করেন চায়না প্রতিনিধিদল। গতকাল বৃহস্পতিবার মেয়রের সাথে চায়না পাওয়ার কোম্পানীর দুই সদস্যের প্রতিনিধিদল সাক্ষাতকালে এ আগ্রহের কথা ব্যক্ত করেন। চায়না পাওয়ার কোম্পানির ম্যানেজার হ্যানকুন পাওয়ার পয়েন্টের মাধ্যমে বর্জ্য থেকে বিদ্যুৎ ও জ্বালানি উৎপাদন কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরেন। এ কোম্পানি পরিচালিত বাঁশখালী, গাজীপুরসহ দেশের বিভিন্ন এলাকায় চলমান বিদ্যুৎ প্রকল্পগুলো সম্পর্কে সিটি মেয়রকে সম্যক ধারণা দেয়া হয়।
প্রতিনিধিদলের নেতা হ্যানকুন বর্জ্য থেকে বিদ্যুৎ ও জ্বালানি উৎপাদনে চসিক থেকে ১০ একর জায়গা ও প্রতিদিন ১৫শ মেট্রিক টন বর্জ্য চান। এ বর্জ্য থেকে প্রতিদিন ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাবে। চায়না কোম্পানি এ প্রকল্পের জন্য ১৮০ মিলিয়ন টাকা বিনিয়োগ করবে। এ প্রস্তাবকে একটি সময়োপযোগী প্রস্তাব উল্লেখ করে মেয়র আ জ ম নাছির উদ্দীন দ্রুত সময়ের মধ্যে চায়না পাওয়ার কোম্পানিকে চূড়ান্ত প্রস্তাব প্রদানের আহ্বান জানান। এ প্রস্তাবের পর সুবিধাজনক সময়ে দু’পক্ষের মধ্যে সমঝোতা স্মারক অনুষ্ঠিত হবে বলে বৈঠকে মেয়র জানান। এ প্রসঙ্গে মেয়র নগরীর হালিশহর আনন্দবাজার এলাকায় চসিকের বর্জ্য ডাম্পিং-এর ১৪ একর জায়গার কথা উল্লেখ করে বলেন, এখানেই এ প্রকল্প প্রতিষ্ঠা করা সম্ভব।
বৈঠকে উপস্থিত ছিলেন কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমদ, সচিব মোহাম্মদ আবু শাহেদ চৌধুরী, প্রধান রাজস্ব কর্মকর্তা মুফিদুল আলম, সিটি মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্জ্য


আরও
আরও পড়ুন