Inqilab Logo

ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

‘আবরার হত্যা’ বাকস্বাধীনতায় নিষ্ঠুরতম আঘাত : টিআইবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৯, ১২:০২ এএম

ছাত্রলীগ নেতাদের হাতে বুয়েটে আবরার ফাহাদ হত্যাকা-ের প্রেক্ষাপটে বাংলাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানকে দলীয় রাজনীতিমুক্ত করার দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। বুয়েট ছাত্র আররার হত্যাকান্ড নিয়ে বিক্ষুব্ধ বুয়েট শিক্ষার্থীদের মধ্য থেকে ওই শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রদের সাংগঠনিক রাজনীতি নিষিদ্ধের দাবি ওঠায় গতকাল বৃহস্পতিবার এই দাবি জানিয়েছে। এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামানও এই দাবি জানিয়ে বলেন, আবরার হত্যা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। এটি রাজনৈতিক অঙ্গনে দীর্ঘদিনের লালিত মরণব্যাধির লক্ষণ মাত্র। এর প্রতিকার সরকারেরই হাতে, রাজনৈতিক নেতৃত্বের হাতে। তিনি বলেন, বাক স্বাধীনতার উপর নিষ্ঠুরতম আঘাতের নাম আবরার হত্যাকা-।

বাংলাদেশে ছাত্র আন্দোলনের গৌরবের ইতিহাস স্মরণ করেই ড. ইফতেখারুজ্জামান বলেন, দেশের ক্রান্তিলগ্নে শিক্ষার্থীরাই বারবার সোচ্চার হয়েছেন, কার্যত জাতিকে পথ দেখিয়েছেন, সফল নেতৃত্ব দিয়েছেন। আজ তাদেরই উত্তরসূরিদের ব্যবহার করা হচ্ছে হীন রাজনৈতিক স্বার্থে। রাজনীতির দুর্বৃত্তায়নের প্রক্রিয়ায় তারা অন্যতম সহযোগীতে পরিণত হয়েছে।
দলীয় রাজনীতিকে যুক্ত হয়ে শিক্ষকরাও ছাত্রদের সুপথ দেখাতে ব্যর্থ হচ্ছেন অভিযোগ করে ইফতেখারুজ্জামান বলেন, আমাদের প্রত্যাশা এবং দাবি, এখনই শিক্ষা প্রতিষ্ঠানে নিজেদের দলীয় কার্যক্রম নিষিদ্ধ করুন; দলীয় রাজনৈতিক সংশ্লিষ্টতাপুষ্ট ছাত্র সংগঠনের সব কার্যক্রম বন্ধ করুন; সাধারণ শিক্ষার্থীদের নিজ উদ্যোগে ছাত্র সংগঠন বিকশিত হবার পরিবেশ সৃষ্টি করুন; শিক্ষাঙ্গনের শিক্ষক-কমকর্তা-কর্মচারীদের সংগঠনের দলীয় রাজনীতি বন্ধে কঠোর উদ্যোগ নিন এবং সকল ধরনের দলীয় রাজনৈতিক পৃষ্ঠপোষকতা ও যোগসাজশ বন্ধ করুন।

 



 

Show all comments
  • Jahangiir Alam Sawjeeb ১১ অক্টোবর, ২০১৯, ১১:৪০ পিএম says : 0
    I learnt "Knowledge is power." But now "Party is power." Abrar murder has killed the humanity. Are we still human being? Shame! Shame! Shame for the whole nation. Hatred to the bloody politics.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ