Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

তুরস্কের অভিযানে সিরিয়ায় বহু মানুষ হতাহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৯, ২:৫৪ পিএম

সিরিয়ায় তুর্কি বাহিনীর অভিযানে বেসামরিক নাগরিকসহ বহু হতাহতের ঘটনা ঘটেছে। তুরস্কের সীমান্তে সিরিয়ার উত্তরাঞ্চলে বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক অভিযান চালাচ্ছে তুর্কি বাহিনী। কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে তুরস্কের এই সামরিক অভিযানে নিহতের সংখ্যা বাড়ছেই।
অভিযানে এখন পর্যন্ত ২২৮ জন কুর্দির নিহতের খবর পাওয়া গেছে। গতকাল বৃহস্পতিবার (১০ অক্টোবর) তুরস্কের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানায়।
তুর্কি গণমাধ্যম আনাদুলো এজেন্সি এক প্রতিবেদনে জানিয়েছে, বৃহস্পতিবার অভিযানের মাধ্যমে সিরিয়ার ১১টি গ্রামকে সন্ত্রাসমুক্ত করা হয়। এগুলো এখন সিরিয়ান ন্যাশনাল আর্মির (এসএনএ) নিয়ন্ত্রণে আছে।
এদিকে সিরিয়া থেকে তুরস্ককে লক্ষ্য করে রকেট হামলা চালাচ্ছে কুর্দিরা। এতে তুরস্কের সীমান্তবর্তী শহরগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। কুর্দিদের রকেট ও মর্টার শেল হামলায় এখন পর্যন্ত অন্তত ১৬ বেসামরিক তুর্কি নাগরিক আহত হয়েছেন।
আহতদের মধ্যে ২ জন কুর্দিদের ছোঁড়া বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের আঘাতে আহত হয়েছেন। তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া বাকিদেরও দ্রæততার সঙ্গে হাসপাতালে নেয়া হয়। এদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।
প্রসঙ্গত, সিরিয়ার উত্তরাঞ্চল সন্ত্রাসমুক্ত করতে বুধবার অপারেশন পিস স্প্রিং শুরু করে তুরস্ক। এরপর বৃহস্পতিবার সিরিয়ার উত্তরাঞ্চলে ইউফ্রেটিস নদীর পূর্বাঞ্চলে ৩০ কিলোমিটার ভেতরে ঢুকে তুরস্কের যুদ্ধবিমান। সেখানে কুর্দিদের লক্ষ্য করে বিমান হামলা চালায় তারা।
সিরিয়ায় অভিযান সম্পর্কে তুরস্ক বলছে, কুর্দিরা সিরিয়ার ভবিষ্যতের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠেছে। তাদের না সরালে সিরিয়া ভূখন্ড হুমকির মুখে পড়বে। এমনকি কুর্দিদেরকে নিজেদের জন্যও হুমকি মনে করে তুরস্ক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্কের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ