Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭, ১৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

ভারত মাতাতে জাতীয় ফুটবল দল কোলকাতায়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৯, ৮:৩৭ পিএম

২০২২ ফিফা বিশ্বকাপ বাছাই পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে বিশ্বকাপের আয়োজক কাতারের বিপক্ষে অসাধরণ ফুটবল খেলে ভারত মাতাতে কোলকাতায় পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। শুক্রবার সকালে রওয়ানা হয়ে দুপুর সোয়া ১টার দিকে কোলকাতা পৌঁছান জামাল ভূঁইয়ারা। বিশ্রাম শেষে বিকেলে তারা টিম হোটেলে জিম এবং সুইমিং পুলে সাঁতার সেশনে অংশ নেন। শনিবার সকালে মাঠের অনুশীলনে নামবে বাংলাদেশ দল। আগামী ১৫ অক্টোবর সল্টলেকের বিবেকানন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গনে বিশ্বকাপ বাছাইয়ের তৃতীয় ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। বিশ্বকাপ বাছাইয়ের যে ম্যাচগুলো নিয়ে প্রত্যাশা বাংলাদেশের ব্রিটিশ কো জেমি ডে’র সেই ম্যাচগুলোর অন্যতম এটি। কাতারের বিপক্ষে ঢাকা মাতিয়ে কোলকাতায় যাওয়া জামাল ভূঁইয়াদের দিকে তাকিয়ে দেশের কোটি ফুটবলভক্ত।

বিশ্বকাপ বাছাই পর্বে জয় নেই বাংলাদেশের, এমনকি ড্রও নেই। কিন্তু ইতোমধ্যে আফগানিস্তান ও কাতারের বিপক্ষে যে খেলা উপহার দিয়েছে লাল-সবুজরা তা দেখে সমালোচকদেরও চক্ষু চড়কগাছ। বিশেষ করে বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের বৃষ্টিভেজা মাঠে এশিয়ান কাপ চ্যাম্পিয়ন ও বিশ্বকাপের আয়োজক কাতারের বিপক্ষে অসাধারণ খেলেছেন জামাল ভূইয়া-নাবীব নেওয়াজ জীবনরা। তাদের এমন খেলা দেখে মুগ্ধ দেশের অগণিত ফুটবলপ্রেমী। কাতারের বিপক্ষে ম্যাচটি এখনো ফুটে আছে ফুটবলামোদীদের হৃদয়ের ক্যানভাসে। কি ফুটবলই না খেললো লাল-সবুজরা। কেউ বলছেন বাংলাদেশ ফুটবল ইতিহাসের সেরা ম্যাচ। কেউ বা বললেন গত ১৫ বছরের মধ্যে সেরা খেলাটাই খেলেছে জাতীয় দল। সে বিতর্ক তুলে রেখে একটা কথাই বলা যায়- বাংলাদেশের ফুটবলাররা দর্শকদের মন জয় করে নিয়েছেন। ম্যাচটাই শুধু জিতে দেশে ফিরে গেছে কাতার। বড় হারের শঙ্কা থাকলেও কাতার জিতেছে ২-০ গোলে। তবে বঙ্গবন্ধু স্টেডিয়ামের সবুজ ঘাসের ক্যানভাসে জামাল ভূঁইয়ারা পায়ের তুলিতে ফুটবলের যে ছবি এঁকেছেন তা বহুদিন মনে থাকবে দেশের ফুটবলপ্রেমী দর্শকদের। তাই তো পুরো ম্যাচ জুড়ে স্টেডিয়ামের গ্যালারি থেকে প্রায় ২০ দর্শক একযোগে উৎসাহ দিয়ে গেছেন বাংলাদেশ দলকে।

কিন্তু এবার কোলকাতায় সেই গ্যালারি ভরা দর্শক থাকলেও তারা গলা ফাটাবেন সুনীল ছেত্রীদের জন্য। সল্টলেকের যুব ভারতী স্টেডিয়ামে জামালদের খেলতে হবে দর্শক প্রতিকূলতার মধ্যে। তারপরও বাংলাদেশ দল নিয়ে আশাবাদি লাল-সবুজের কোটি ফুটবলভক্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন