Inqilab Logo

ঢাকা, রোববার , ১৭ নভেম্বর ২০১৯, ০২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

প্রশ্ন : ছেলেসন্তান বা মেয়েসন্তানের জন্য আকিকার নিয়ম কী? আকিকার গোশত বণ্টনের নিয়ম কী? আকিকা দেয়া কি জরুরি?

মাসুদ রানা
শিবপুর নরসিংদী

প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৯, ৮:৪৯ পিএম

উত্তর : সঙ্গতি থাকলে ছেলের জন্য দু’টি খাসি। আর মেয়ের জন্য একটি খাসি। এটিই একটি সন্তান আল্লাহর দান হিসেবে পাওয়ার শুকরিয়া স্বরূপ এবং সন্তানটির বালা-মুসিবত কেটে যাওয়ার জন্য দেয়া মুস্তাহাব। কেউ যদি না পারে, তাহলে কোনো বাধ্যবাধকতা নেই। মনে চাইলে পরেও দিতে পারবে। আকিকার গোশত নিজেরা, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব, পাড়া-প্রতিবেশী, সন্তানের পিতা-মাতা, ধনী-গরিব সবাই খেতে পারে।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন

প্রশ্ন: আমি ছোটো থাকতে বাসার বাজারের টাকা থেকে কিছু টাকা মেরে দিতাম। এছাড়াও বাবার পকেট থেকে টাকা চুরি করতাম। আমি অনেক ক্রেতার কাছ থেকে দাম ইচ্ছে করেই বেশি নিয়েছি। দোকান থেকে টাকা চুরি করেছি। অনেকের হক খেয়েছি। এখন বুঝতে পেরেছি যে, অন্যের হক হরণকারীকে আল্লাহ কখনো ক্ষমা করেন না। এখন এসব পরিশোধ করবো কীভাবে? আমার সে সামর্থও নেই যে তাদের কাছে টাকা ফেরত দেবো বা তাদের কাছে গিয়ে ক্ষমা চাওয়ার মতো ব্যবস্থাও নেই। আমি টুকিটাকি দান-সদকা করি এই নিয়তে যে, আমার এই দানগুলো যাদের হক খেয়েছি, তাদের আমল নামায় লিপিবদ্ধ হোক। এটা কি আল্লাহর কাছে গ্রহণযোগ্য?

উত্তর : আপনার বুঝের জন্য আল্লাহর শোকরিয়া করুন। যতদূর সম্ভব আদায় করে করে হালকা হোন। যেখানে আদায় করা সম্ভব নয়, ক্ষমা চেয়ে নিন। যেখানে এটাও

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ