Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

শিক্ষার্থীদের দাবি মেনে বুয়েট কর্তৃপক্ষের বিজ্ঞপ্তি প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৯, ১:৫৯ পিএম | আপডেট : ৪:১৮ পিএম, ১২ অক্টোবর, ২০১৯

সহপাঠী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর আন্দোলনে ফুঁসে ওঠা শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)। শনিবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. সাইদুর রহমান সাক্ষরিত দাবি মানার পৃথক পৃথক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বুয়েট কর্তৃপক্ষের দেওয়া একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ে সকল রাজনৈতিক সংগঠন ও এর কার্যক্রম কর্তৃপক্ষের নির্দেশক্রমে নিষিদ্ধ করা হলো।

আরেকটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবাসিক হলের যেসব সিট অবৈধ ভাবে দখলে রয়েছে সেগুলো খালি করা ও ছাত্র সংগঠনগুলোর অফিস রুম বন্ধ করে তা সিলগালা করার জন্য ছাত্রকল্যাণ পরিচালক ব্যবস্থা নেবেন। ১২ অক্টোবর থেকেই উল্লেখিত কাজগুলো শুরু হবে।

অপর একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবরার ফাহাদের অনাকাঙ্খিত ও দুঃখজনক হত্যার মামলায় এজাহারভুক্ত ১৯ আসামিকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হলো। চলমান তদন্ত শেষে প্রাপ্ত প্রতিবেদন অনুযায়ী সিন্ডিকেটের অনুমদনের মাধ্যমে দোষীদের স্থায়ীভাবে বহিষ্কার করা হবে। এছাড়া আদালতের বিচারে এই মামলায় অন্য কউ সাজাপ্রাপ্ত হলে তাকেও স্থায়ীভাবে বহিষ্কার করা হবে।

অন্য একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, র‌্যাগের নামে ছাত্রদের নির্যাতনের ঘটনা সংক্রান্ত অভিযোগ জানাতে একটি ওয়েব পোর্টাল তৈরি করা হবে। যাতে ছাত্ররা অনলাইনে ফরম পূরণের মাধ্যমে অভিযোগ জানাতে পারে। অভিযোগগুলো পর্যবেক্ষণ করে ডিসিপ্লিনারি কমিটির মাধ্যমে দোষীদের দ্রুত সাজা নিশ্চিত করা হবে। এছাড়া সবগুলোর হলের প্রতিটি ফ্লোরের প্রতিটি উইংয়ে দুটি করে সিসি ক্যামেরা স্থাপন করা হবে।

অপর একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবরার ফাহাদ হত্যা মামলা চালাকালীন সকল খরচ বুয়েট কর্তৃপক্ষ বহন করবে এবং ফাহাদের পরিবারকে বুয়েট কর্তৃপক্ষ থেকে প্রয়োজনীয় অর্থ সহায়তা দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বুয়েট


আরও
আরও পড়ুন