Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ২২ নভেম্বর ২০১৯, ০৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

২০২০ সালের কাবার গিলাফ তৈরির কাজ শুরু হয়ে গেছে : কয়েকটি অজানা তথ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৯, ২:৫৫ পিএম

আল্লাহ পাকের ঘর কাবা শরীফের জন্য এখন থেকেই শুরু হয়ে গেছে ২০২০ সালের গিলাফ তৈরির কাজ। আগামী বছরের জন্য এ গিলাফ (কিসওয়া) ৬৭০ কেজি কালো রঙের রেশমি কাপড়ে ১২০ কেজি সোনার থ্রেড ও ১০০ কেজি রৌপ্য সুতো দিয়ে তৈরি শুরু হয়েছে।

দ্যা ইসলামিক ইনফরমেশন সউদী প্রেস এজেন্সির বরাতে জানা যায়, এ গিলাফ বা কিসওয়ার প্রস্তুতির জন্য প্রায় ২০০ জন নিযুক্ত রয়েছেন।
সম্প্রতি, সউদী আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ কমপ্লেক্সে ফরাসী কনস্যুলেট, মোস্তফা মিহরাজি এ গিলাফ পরিদর্শন করেছেন। তিনি পরিদর্শনে গিয়ে অভিভূত হোন। প্রায় ২০০ জন বিশ্ব বিখ্যাত ইঞ্জিনিয়ার ও অভিজ্ঞ কারিগরদের উপস্থিতিতে তৈরি হচ্ছে পবিত্র কাবা শরিফের গিলাফ। যেটা কিসওয়া নামে প্রসিদ্ধ।

তিনি বলেন, কিসওয়া তৈরি করা একটি সাধনার বিষয়। এটি একটি আশ্চর্য শিল্পকর্ম। অনেক যতœ ও আবেগের সঙ্গে মন-হৃদয় দিয়ে করতে হয়।
একটি কিসওয়াতে পাঁচ টুকরো কাপড় থাকে। এই টুকরোগুলির মধ্যে চারটি কাবার চার দিক দিয়ে দেয়া হয়। আর পঞ্চমটি বোরকা বা যা দরজার পর্দা হিসেবে ব্যবহার হয়।
কিসওয়ার উপর আরবিতে স্বর্ণ দিয়ে লেখা থাকে লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলাল্লাহ, আল্লাহু জাল্লে জালালুহু, সুবহানাল্লাহু ওয়া বেহামদিহি, সুবহানাল্লাহিল আযিম এবং ইয়া হান্নান, ইয়া মান্নান। এ গিলাফটির দাম আনুমানিক ২২ মিলিয়ন ডলার ধারণা করা হয়।

বিভিন্ন দেশের বড় বড় দক্ষ এবং প্রশিক্ষিত কর্মীদের এ রাজকীয় কালো কিসওয়া তৈরি করার জন্য নিয়োগ দেওয়া হয়।

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ