Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

বাজেটে ৫০ কোটি টাকা বরাদ্ধ দিয়ে বাঁচানো যাবে টাইপ-১ ডায়াবেটিস রোগীদের

কর্মশালায় বক্তারা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৯, ৭:৩৩ পিএম

টাইপ-১ ডায়াবেটিস রোগীদের জন্য ইনসুলিন মৌলিক অধিকার। কারণ ইনসুলিন ছাড়া তাদের পক্ষে বেঁচে থাকা প্রায় অসম্ভব। তাছাড়া এ রোগের জন্য রোগী বা বাবা-মা কেউ দায়ী নয়। তাই স্বাস্থ্য বাজেটে মাত্র ৫০ কোটি টাকা বরাদ্ধ দিয়ে টাইপ-১ ডায়াবেটিস রোগীদের বিনামূল্যে ইনসুলিন সরবরাহ করা সম্ভব হবে। এতে করে হাজারো টাইপ-১ ডায়াবেসিট আক্রান্ত শিশুর জীবন বাঁচানো সম্ভব হবে।

শনিবার (১২ অক্টোবর) রাজধানীর মহাখালীস্থ ঔষধ প্রাশাসন অধিদফতরে আয়োজিত এক কর্মশালায় এসব কথা বলেন ডায়াবেটিক সমিতির সভাপতি প্রফেসর ডা. একে আজাদ খান। নভো নরডিস্কের সহয়াতায় এবং ঔষধ প্রশাসন অধিদফতরের তত্ত্ববধানে কর্মশালার আয়োজন করে বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম।

প্রফেসর আজাদ বলেন, বাংলাদেশে বর্তমানে প্রায় ৭০ লাখ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। এরমধ্যে কম-বেশি ৫ শতাংশ টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত। যাদের মধ্যে বেশিরভাগই দরিদ্র পরিবারের সন্তান। তাদের পক্ষে ইনসুলিনের মতো ব্যয়বহুল চিকিৎসা নিয়ে বেচেঁ থাকা প্রায় অসম্ভব। তাই সরকার যদি জাতীয় বাজেটে স্বাস্থ্য থাতে অতিরিক্ত ৫০ কোটি টাকা বরাদ্ধ রাখে তাহলে এসব রোগীদের জীবন বাঁচনো সম্ভব।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান। তিনি বলেন, ২০২০ সালের মধ্যে দেশের সব ওষুধের দোকান মডেল মেডিসিন শপে পরিণত করা হবে। কারণ আমাদের দেশের ওষুধের মান ভাল, কিন্তু দোকানে সঠিক ভবে রক্ষণাবেক্ষণের অভাবে সেগুলোর কর্মক্ষমতা হারায়। মো. মাহবুবুর রহমান বলেন, ঔষধ প্রশাসন ট্রেডিশনাল ওষুধের ক্ষেত্রে জিএমপি নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে। তাছাড়া শিগগিরিই ট্রেডিশনাল ওষুধের মূল্যও নির্ধারণ করা হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তাফিজ শফি, ঔষধ প্রশাসনের পরিচালক মো. রুহুল আমিন, নভো নরডিস্কের ব্যবস্থাপনা পরিচালক আনন্দ শেঠি, হেড অব কমার্শিয়াল মো. তানবীর সাজিব, পাবলিক অ্যাফেয়ার্স ম্যানেজার গাজী তাওহীদ আহমেদ, হেলথ রিপোর্টার্স ফোরামের সভাপতি তৌফিক মারুফ, সাধারণ সম্পাদক নিখিল মানকিন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডায়াবেটিস

২৮ ফেব্রুয়ারি, ২০২০
২৮ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ