Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মোবাইলের কাছে মূল্যহীন জীবন

কক্সবাজারে অন্তঃসত্ত্বা গৃহবধূসহ আরো ৫ জনের আত্মহত্যা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

পাবনায় মোবাইল ফোনের জন্য তৃতীয় শ্রেণির ছাত্রী আত্মহত্যা করেছে। মাদারীপুরে প্রেম প্রত্যাখ্যান করায় এসএসসি পরিক্ষার্থীর আত্মহত্যার খবর পাওয়া গেছে। এছাড়া পটিয়ায় গৃহবধূ, কক্সবাজারে অন্তঃসত্ত্বা গৃহবধূ, কাউখালীতে কলেজছাত্রী ও শ্রীপুরে এক যুবকের আত্মহত্যার ঘটনা ঘটেছে।
পাবনা : পাবনার সাঁথিয়ায় বাবা-মায়ের ওপর ‘অভিমান’ করে গলায় ফাঁস দিয়ে তৃতীয় শ্রেণির এক ছাত্রীর আত্মহত্যা করেছে। গত শুক্রবার উপজেলার কাশিনাথপুরের নিজ বাড়ি থেকে ওই ছাত্রীর লাশ উদ্ধার করা হয়।
রিতু (৮) নামের নিহত ওই স্কুলছাত্রী বেড়া উপজেলার আমিনপুর থানার রুপপুর গ্রামের সবজাল সেখের মেয়ে। কাশিনাথপুরের বু­বার্ড ইন্টারন্যাশনাল স্কুলের তৃতীয় শ্রেণির ছাত্রী সে। তার বাবা সবজাল সেখ একজন স্বর্ণ ব্যবসায়ী।

খোঁজ নিয়ে জানা যায়, বেশ কয়েকদিন ধরেই রিতু মোবাইল ফোন কিনে দেওয়ার জন্য তার বাবা-মাকে চাপ দিচ্ছিল। কিন্তু মোবাইল ফোন কিনে দিতে তার বাবা-মা অস্বীকৃতি জানালে অভিমান করে ঘরে ফ্যানের সঙ্গে গামছা পেঁচিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা সে। সকাল ১০টার দিকে বাসার একটি কক্ষের দরজা বন্ধ দেখে বাবা-মায়ের সন্দেহ হয়। অনেক ডাকাডাকির পরেও দরজা না খোলায় এক পর্যায়ে তারা পুলিশকে খবর দেয়। বেলা ১১টার দিকে পুলিশ এসে দরজা ভেঙে ফ্যানের সঙ্গে তার ঝুলন্ত লাশ দেখতে পায়। আমিনপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মমিনুল ইসলাম জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। ঘটনার তদন্ত ও লাশের ময়নাতদন্ত শেষে এর কারণ নিশ্চিত হওয়া যাবে।

মাদারীপুর : প্রেম প্রত্যাখ্যান করায় মাদারীপুরের কালকিনিতে মোসা. নাসিমা আক্তার (১৭) নামের এক এসএসসি পরিক্ষার্থী আত্মহত্যা করেছে। সে উপজেলার শনমন্দী উচ্চ বিদ্যালয়ের ছাত্রী। গতকাল শনিবার ভোরে নিহতের লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য মর্গে প্রেরণ করেছেন থানা পুলিশ।
স্থানীয়, পুলিশ ও ভূক্তভোগী পরিবার সূত্রে জানা গেছে, উপজেলার বালীগ্রাম এলাকার শনমন্দী গ্রামের সেকেন্দার আলী খানের স্কুল পড়–য়া মেয়ে নাসিমা আক্তারের সঙ্গে একই এলাকার আচমত আলী খানের ছেলে কাতার প্রবাসী মো. সাখাওয়াত হোসেনের দীর্ঘদিন যাবত প্রেমের সম্পর্ক চলে আসছে। এ সুবাদে ওই প্রবাসী প্রেমিকের সাথে নাসিমা মাঝে মধ্যে মুঠোফোনে কথা বলতেন। এদিকে তাদের সম্পর্কের বিষয়টি এলাকাবাসীর মাঝে জানাজানি হয়ে যায়। এ নিয়ে উভয়য়ের মাঝে ফোনে একাধিকবার কথার কাটা-কাটি হয়।

ওই স্কুল ছাত্রীর প্রেমকে অস্বীকার করেন প্রবাসী প্রেমিক সাখাওয়াত হোসেন। এতে অভিমান করে গত শুক্রবার রাত ১১টার দিকে নাসিমা পরিবারের সবার চোখ ফাঁকি দিয়ে বসত ঘরের আড়ার সাথে ওড়না দিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। পরে পরিবারের লোকজন তার ঝুলন্ত লাশ দেখতে পেয়ে থানা পুলিশকে খবর দেন। খবর পেয়ে ডাসার থানার এসআই মো. ফরিদ উদ্দিন সঙ্গীয় ফোর্স নিয়ে ওই এসএসসি পরিক্ষার্থীর লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মাদারীপুর সদর হাসপাতালের মর্গে প্রেরন করেন। অভিযুক্ত প্রবাসী মো. সাখাওয়াত হোসেনের পরিবারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাদেরকে পাওয়া যায়নি।

পটিয়া (চট্টগ্রাম) : চট্টগ্রামের পটিয়ায় ধলঘাট ইউনিয়নে স্বামীর সাথে ঝগড়া করে চুমকি ধর (৩৫) নামে এক গৃহবধূ আত্মহত্যা করে। গতকাল শনিবার ভোর ৪ টার দিকে পটিয়া থানার পুলিশ নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য চমেক হাসপাতালে প্রেরণ করে। নিহত গৃহবধূ ধলঘাট ইউনিয়নের ১নং ওয়ার্ড এলাকার লিটন ধরের স্ত্রী। জানা যায়, শুক্রবার সন্ধ্যায় চুমকি স্বামীর সাথে ঝগড়া করে। রাতে ঘরে ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে। পটিয়া থানার এসআই পরেশ চন্দ্র ভৌমিক জানান, স্বামীর সাথে ঝগড়া করে গৃহবধূ চুমকি গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে।

শ্রীপুর (গাজীপুর) : গাজীপুরের শ্রীপুরে ঘরের আড়ার সঙ্গে গলায় ওড়না পেঁচানো অবস্থায় মোখলেছুর রহমান (২৫) নামে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। গতকাল শনিবার সকালে শ্রীপুর পৌরসভার ১নং ওয়ার্ডের কিত্তা পুকুরপাড়ের হাসমত ফকিরের বাড়ি থেকে লাশটি উদ্ধার করা হয়। নিহত মোখলেছুর কিত্তা পুকুরপাড় এলাকার সিরাজ উদ্দিনের ছেলে। স্বজনদের বরাত দিয়ে শ্রীপুর থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আলাল উদ্দিন জানান, মোখলেছুর স্থানীয় একটি কারখানার শ্রমিক ছিলেন। দুই বছর আগে তার স্ত্রী তাকে ডিভোর্স দিয়ে চলে যান। এরপর থেকে নিঃসঙ্গ জীবন কাটাতেন তিনি। গত রাতে পরিবারের সকলে ঘুমিয়ে গেলে রাতের কোনো এক সময় নিজের ঘরের আড়ার সঙ্গে গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করেন। সকালে স্বজনরা তাকে ঘরে ঝুলন্ত অবস্থায় দেখে পুলিশে খবর দেন। পরে পুলিশ ঘটনাস্থল থেকে লাশটি উদ্ধার করে।

পিরোজপুর : পিরোজপুরের কাউখালীতে বিষপানে পলি আক্তার (২০) নামে এক কলেজছাত্রী আত্মহত্যা করেছেন। গত শুক্রবার কাউখালী উপজেলার আমারজুড়ী ইউনিয়নের আমরাজুড়ী গ্রামের নিজ বাড়িতে এ আত্মহুতির ঘটনা ঘটে। নিহত পলি আমরাজুড়ী গ্রামের লাভলু হাওলাদারের কন্যা ও পিরোজপুর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের সম্মান প্রথম বর্ষের শিক্ষার্থী ছিলেন। নিহতের পরিবার স‚ত্রে জানা যায়, সবার অজান্তে কীটনাশক পান করে অসুস্থ হয়ে পড়েন পলি। বাড়ির লোকজন টের পেয়ে তাকে দ্রুত কাউখালী উপজেলা হাসপাতালে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক আশঙ্কাজনক অবস্থায় তাকে উন্নত চিকিৎসার জন্য বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান। বরিশাল যাওয়ার পথে পলি আক্তার মারা যায়।
কক্সবাজার : চৌফলদন্ডীতে শাহেনা আক্তার নামে সাত মাসের অন্তঃসত্ত্বা এক গৃহবধূ ফাঁসিতে ঝুলে আত্মহত্যা করেছে। গত শুক্রবার রাত আনুমানিক সাড়ে ৮টার দিকে বর্ণিত ইউনিয়নের ৫নং ওয়ার্ডের মেয়ের পিত্রালয়ে ঘটনাটি ঘটে। নিহত গৃহবধূ ছৈয়দ নুরের মেয়ে।

স্থানীয় ও পুলিশ স‚ত্রে জানা যায়, পার্শ্ববর্তী ফয়েজ উদ্দিনের ছেলে ফয়সাল নামে এক যুবকের সাথে প্রেমের সম্পর্ক ছিল এ গৃহবধূর। সে প্রেমকে বাস্তবে রূপ নিতে বিবাহ সম্পাদন করে। তাদের মধ্যে প্রায় ১০ মাস মত সংসারও হয়। পরে পারিবারিক কলহের জের ধরে মেয়ে শাহেনা পিত্রালয় চলে যায়। সেখানে বাড়ির সদস্যদের অগোচরে রুমে ভীমের সাথে ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করে।

বাড়ির সদস্যরা দেখতে পেয়ে চিৎকার করলে প্রতিবেশীরা এসে স্থানীয় জনপ্রতিনিধিকে বিষয়টি অবগত করেন। তিনি তাৎক্ষণিক বিষয়টি ঈদগাঁও তদন্ত কেন্দ্রের ইনচার্জ মো. আসাদুজ্জামানকে জানালে ঘটনাস্থলে পাঠানো হয় একদল পুলিশ। তদন্ত কেন্দ্রের টু-আইসি সনজিত চন্দ্র নাথ ও এএসআই বিলাস সরকারসহ সঙ্গীয় ফোর্স ঘটনাস্থল পৌঁছে মরদেহ সুরহতাল রিপোর্ট তৈরি করে তদন্ত কেন্দ্রে নিয়ে আসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ