Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইংল্যান্ডকে থামাল চেক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

ইউরো বাছাইপর্বে ইংল্যান্ডের অজেয়যাত্রা থামিয়ে দিয়েছে চেক রিপাবলিক। ‘এ’ গ্রুপের ম্যাচে পরশু ২-১ ব্যবধানে হেরেছে ১৯৬৬ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। ২০০৯ সালের পর কোন বড় টুর্নামেন্টের বাছাইপর্বে হারের তিক্ত স্বাদ পেল দলটি। ‘বি’ গ্রুপের অন্যম্যাচে পর্তুগাল ৩-০ গোলে হারিয়েছে লুক্সেমবার্গকে। শিরোপাধারীদের প্রত্যাশিত জয়ের ম্যাচে গোল পেয়েছেন দলের সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালদোও। ‘এইচ’ গ্রুপে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স অলিভিয়ে জিরুদের একমাত্র গোলে আইসল্যান্ডের বিপক্ষে পেয়েছে কষ্টার্জিত জয়।

২০০৯ সালের পর থেকে বড় টুর্নামেন্টের বাছাইপর্বে যেন অজেয় হয়ে উঠেছিল ইংল্যান্ড। বিশ্বকাপ কিংবা ইউরো চ্যাম্পিয়নশিপে তাদের বিপক্ষে প্রতিপক্ষের সেরা ফল ছিল ড্র। ভুলে যাওয়া হারের স্বাদ মনে করিয়ে দিল চেক রিপাবলিক। পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়িয়ে হারিয়ে দিল গ্যারেথ সাউথগেটের দলকে।

সেই ২০০৯ সালের ১০ অক্টোবর, সবশেষ বাছাইপর্বের ম্যাচে হেরেছিল ইংল্যান্ড। ইউক্রেনের বিপক্ষে সেই হারের পর ৪৩ ম্যাচ ধরে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা ছিল অজেয়। ড্র করেছিল ৯ ম্যাচে, জয় ছিল ৩৪টি। এর চারটি এসেছে ইউরোর এবারের বাছাইয়ের শেষ চার ম্যাচে। যেন গোল উৎসবে মেতে ছিল ইংল্যান্ড। প্রতিটি ম্যাচে দিয়েছে অন্তত চার গোল। সেই দলটি গোলের জন্য সংগ্রাম করল চেক রিপাবলিকের বিপক্ষে।
প্রতিপক্ষের মাঠে পঞ্চম মিনিটে এগিয়েও যায় তারা। ডি-বক্সে লুকাস মাসোপুস্ট মিডফিল্ডার রাহিম স্টার্লিংকে ফাউল করলে পেনাল্টি পায় অতিথিরা। সফল স্পট কিকে বল জালে পাঠান কেইন। প্রথমার্ধে ইংলিশরা লক্ষ্যে রাখতে পেরেছে কেবল এই শটই।
দ্বিতীয়ার্ধের শুরু থেকে দুই দলই আক্রমণ গড়ার চেষ্টা করে। প্রতিপক্ষের রক্ষণে গিয়ে খেই হারানোয় ভালো সুযোগ তৈরি করতে পারছিল না কেউ। ৬৭তম মিনিটে বল নিয়ে ডি-বক্সে ঢুকে পড়েছিলেন স্টার্লিং। শেষ সময়ে নিয়ন্ত্রণ হারিয়ে শটই নিতে পারেননি তিনি। ৮৫তম মিনিটে এগিয়ে যায় চেক রিপাবলিক। মাসোপুস্টের কাটব্যাকে অরক্ষিত জেডনেক অনদ্রাসেক বল পাঠান ঠিকানায়। তার এই গোলেই এক দশকের মধ্যে বাছাইপর্বে প্রথমবারের মতো কোনো ম্যাচ হারে ইংল্যান্ড।

নিজেদের মাঠে উজ্জীবিত ফুটবল খেলা চেকরা জিতেছে ২-১ গোলে। দুই দলের প্রথম দেখায় ইংল্যান্ড জিতেছিল ৫-০ গোলে। প্রথমার্ধে গোলের জন্য ১০টি শট নেয় চেক রিপাবলিক। ইংল্যান্ডের সবশেষ ৭৮ ম্যাচে এ নিয়ে কেবল দ্বিতীয়বার তাদের কোনো প্রতিপক্ষ বিরতির আগে গোলের জন্য ১০ কিংবা তার বেশি শট নিল। ২০১৮ সালের অক্টোবরে স্পেনও প্রথমার্ধে নিয়েছিল ১০ শট।

৫ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইংল্যান্ড। ৬ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে দুই নম্বরে আছে চেক রিপাবলিক।
লিসবনে পরশু রাতে ‘বি’ গ্রুপের ম্যাচটি ৩-০ গোলে জিতেছে পর্তুগাল। বের্নার্দো সিলভার গোলে ম্যাচের শুরুর দিকে এগিয়ে গিয়েছিল তারা। মাঝে ব্যবধান বাড়ান রোনালদো। শেষ দিকে দলের তৃতীয় গোলটি করেন গনসালো গেদেস।
ফিফা র‌্যাঙ্কিংয়ে ৯৩তম স্থানে থাকা দলটির বিপক্ষে গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি পর্তুগালকে। ষোড়শ মিনিটে বের্নার্দো সিলভার গোলে এগিয়ে যায় তারা।

এই নিয়ে জাতীয় দলের হয়ে শেষ তিন ম্যাচে ৬ গোল করলেন রোনালদো। আন্তর্জাতিক ফুটবলে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতার মোট গোল হলো ৯৪টি। ৮৯তম মিনিটে জটলার মধ্যে বল পেয়ে নিচু শটে জয় নিশ্চিত করেন গেদেস। প্রতিপক্ষের খেলোয়াড়দের পায়ে লেগে ভিতরে ঢোকে তার শট। প্রথম দুই ম্যাচে ড্র করা পর্তুগাল টানা তৃতীয় জয়ে পাঁচ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে।

ইউরো বাছাইপর্বে জয়ের ধারা ধরে রেখেছে ফ্রান্স। আইসল্যান্ডের জাতীয় স্টেডিয়ামে ‘এইচ’ গ্রুপে পরশু ১-০ ব্যবধানে জয়ে দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোলটি করেন জিরুদ।

ম্যাচের শুরু থেকে বল দখলে একচেটিয়া এগিয়ে থাকলেও বিরতির আগে খুব বেশি সুযোগ তৈরি করতে পারেনি ফ্রান্স। ফ্রান্স কাঙ্ক্ষিত গোলের দেখা পায় ৬৬তম মিনিটে। প্রতিপক্ষের ডি-বক্সে গ্রিজমান ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিকে গোলরক্ষককে উল্টো দিকে পাঠিয়ে লক্ষ্যভেদ করেন চেলসি স্ট্রাইকার জিরুদ। সাত ম্যাচে ছয় জয়ে ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ফ্রান্স।
এছাড়া মন্টিনিগ্রো ও বুলগেরিয়ার ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। ২-০ ব্যবধানে ইউক্রেন হারিয়েছে লিথুনিয়াকে। আলবেনিয়াকে ১-০ গোলে হারিয়েছে তুর্কি। অ্যান্ডোরা ১-০ গোলে হারিয়েছে মলদোভাকে।

এক নজরে ফল
মন্টিনিগ্রো ০-বুলগেরিয়া ০
চেক রিপাবলিক ২-ইংল্যান্ড ১
ইউক্রেন ২-লিথুনিয়া ০
পর্তুগাল ৩-লুক্সেমবার্গ ০
তুর্কি ৩-আলবেনিয়া ০
আইসল্যান্ড ০-ফ্রান্স ১
অ্যান্ডোরা ১-মলদোভা ০



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ