Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী

ফলোঅনে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

ভারতের প্রথম ইনিংসে পাহাড়সম পুঁজির বিপরীতে ফলোঅনে পড়েছে দক্ষিণ আফ্রিকা। পুনে টেস্টের তৃতীয় দিন শেষে গতকাল ২৭৫ রানেই গুটিয়ে গেছে সফরকারিদের ইনিংস। এর আগে প্রথম ইনিংসে স্বাগতিক দল ৫ উইকেটে ৬০১ রান তুলে ইনিংস ঘোষণা করে।
দক্ষিণ আফ্রিকা ২৭৫ রানে গুটিয়ে যাবার পর পরই তৃতীয় দিনের খেলা শেষ হয়েছে। ভারত তাদের ফলোঅন (টানা দ্বিতীয়বার ব্যাট করতে পাঠানো) করাবে কিনা, এখনও সিদ্ধান্ত হয়নি। রাতভর চিন্তা করার সুযোগ পাচ্ছেন বিরাট কোহলিরা। চতুর্থ ইনিংসে ব্যাট করার ঝুঁকি নিতে না চাইলে ভারত আবারও ব্যাটিংয়ে নেমে যেতে পারে। আর যদি কোহলির মনে হয়, ৩২৬ রান হাতে রাখা যথেষ্ট, তবে আবারও তিনি ব্যাটিংয়ে পাঠাতে পারেন দক্ষিণ আফ্রিকাকে।

রানপাহাড়ের নিচে চাপা পড়া প্রোটিয়ারা ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই ধুঁকছিল। ৫৩ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ফেলে তারা। ছয় নাম্বারে নেমে কিছুটা প্রতিরোধ গড়েন অধিনায়ক ফাফ ডু প্লে সিস। তার ব্যাট থেকে আসে ৬৪ রানের এক ইনিংস। তিনি আউট হওয়ার পর ১৬২ রানে ৮ উইকেট হারিয়ে দুইশর আগে গুটিয়ে যাওয়ার শঙ্কায় ছিল দক্ষিণ আফ্রিকা।

তবে নবম উইকেটে বড় এক জুটি গড়ে তুলেন কেশভ মহারাজ আর ভারনন ফিল্যান্ডার, যোগ করেন ১০৯ রান। ভারতের হয়ে ৬৯ রানে ৪টি উইকেট নেন অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। এছাড়া উমেশ যাদব ৩টি আর মোহাম্মদ শামি নেন ২টি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:
ভারত ১ম ইনিংস : ৬০১ (ডিক্লে.) দ. আফ্রিকা ১ম ইনিংস : ২৭৫ (এলগার ৬, মারক্রাম ০, ব্রুয়েন ৩০, বাভুমা ৮, নর্টজে ৩, ডু প্লেসিস ৬৪, ডি কক ৩১, মুতুসামি ৭, ফিল্যান্ডার ৪৪*, মহারাজ ৭২, রাবাদা ২; ইশান্ত ০/৩৬, যাদব ৩/৩৭, জাদেজা ১/৮১, শামি ২/৪৪, অশ্বিন ৪/৬৯, রোহিত ০/০) তৃতীয় দিন শেষে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন