Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, ১৬ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

‘এ’ দলের সিরিজ জয়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ১২:০৩ এএম

আলোর সল্পতার কারনে ডাক ওয়ার্ত লুইস পদ্ধতিতে শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে ওয়াডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে জিতেছে বাংলাদেশ ‘এ’ দল। এই ম্যাচে জয়ের ফলে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতল বাংলাদেশ ‘এ’ দল। সিরিজের প্রথম ম্যাচ হেরে পিছিয়ে পড়ে সফরকারীরা। কিন্তু শেষ দুই ম্যাচ টানা জিতে সিরিজ জয় নিশ্চিত করে মিঠুনের দল।

কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় বাংলাদেশ। শুরুতে ব্যাটিং করে সাইফ হাসানের দুর্দান্ত সেঞ্চুরিতে স্বাগতিকদের ৩২৩ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দেয় দলটি। জবাবে ২৪.৪ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৩৬ রান তোলে শ্রীলঙ্কা। কিন্তু আলোর সল্পতায় খেলা আর মাঠে না গড়ালে টার্গেট দাঁড়ায় ২২৯ রানে। ডাক ওয়ার্ত লুইস পদ্ধতিতে স্বাগতিকরা হেরে যায় ৯৮ রানে।

লক্ষ্য তাড়ার ইনিংসে ব্যাটিং করতে নেমে ২৪.৪ ওভারেই ৬ উইকেট হারায় স্বাগতিকরা। ইনিংসের শুরুতেই বাংলাদেশকে সাফল্য এনে দেন তরুণ অলরাউন্ডার আফিফ হোসেন এবং পেসার আবু হায়দার রনি। ২৫তম ওভার চলাকালীন আলোক স্বল্পতার কারণে খেলা বন্ধ হয়ে যায়। কিছুক্ষণ বাদে ডাক ওয়ার্থ লুইস পদ্ধতিতে বাংলাদেশ ম্যাচটি জিতে যায়। বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন সাইফ এবং এবাদত। একটি করে উইকেট নিয়েছেন আফিফ এবং রনি।

এর আগে সাইফ হাসানের নজরকাড়া শতরানের ইনিংসে শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে বিশাল পুঁজি দাঁড় করিয়েছে বাংলাদেশ ‘এ’ দল। নির্ধারিত ৫০ ওভার ব্যাটিং করে ৯ উইকেটে ৩২২ রান সংগ্রহ করে মিঠুনরা।

ব্যাটিংয়ে নেমে দলকে দারুণ শুরু এনে দেন দুই ওপেনার নাঈম শেখ এবং সাইফ হাসান। তাদের পর নাজমুল হোসেন শান্ত, এনামুল হক বিজয় ব্যর্থ হলে দলের হাল ধরতে সাইফকে সঙ্গ দেন অধিনায়ক মোহাম্মদ মিঠুন। ৯৯ রানের জুটি গড়েন তারা। এই জুটি গড়ার পথে সেঞ্চুরি তুলে নেন সাইফ। ১১০ বলে ১২ চার ও ৩টি ছক্কায় ১১৭ রানের ইনিংস খেলা সাইফের বিদায়ের পর সাজঘরে ফেরেন মিঠুনও। ডানহাতি মিঠুন খেলেন ৩২ রানের ইনিংস। শেষের দিকে সানজামুল ইসলাম, নুরুল হাসান সোহানদের ছোট ছোট ইনিংসে ৩২২ রানের পুঁজি দাঁড় করায় বাংলাদেশ ‘এ’ দল।
বাংলাদেশ ‘এ’ দল : ৫০ ওভারে, ৩২২/৯ (সাইফ ১১৭, নাঈম ৬৬; শিরান ফার্নান্দো ৪/৫০, বিশ্ব ফার্নান্দো ৩/৬৯)
শ্রীলঙ্কা ‘এ’ দল: ২৪.৪ ওভারে ১৩৬/৬, (কামিন্দু ৫৫, প্রিয়াঞ্জান ৩৪; এবাদত ২/২৬, সাইফ ২/২৫)
ফল : বাংলাদেশ ‘এ’ ৯৮ রানে জয়ী (ডি/এল পদ্ধতি)
সিরিজ : বাংলাদেশ ‘এ’ ২-১ ব্যবধানে জয়ী



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ