Inqilab Logo

ঢাকা, রোববার , ১৭ নভেম্বর ২০১৯, ০২ অগ্রহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

লম্বা নাকি খাটো, কার বুদ্ধি বেশি?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ১১:১৫ এএম

আমরা সকলেই জানি কে কতটা বুদ্ধিমান সেটি নির্ভর করে প্রত্যেকের মস্তিষ্কের গঠনের ওপর। কিন্তু সাম্প্রতিক গবেষণা বলছে বুদ্ধিমত্তা শুধুমাত্র আপনার মস্তিষ্কের ওপর নির্ভর করে না। জানা গেছে, দেহের বিভিন্ন অংশ দেখেই ধারণা করা যায়, কার বুদ্ধি বেশি, কার কম।

ব্রিটেনের প্রায় ৫ লাখ মানুষ একটি সমীক্ষায় অংশ নিয়েছিলেন। তাদের রক্তের নমুনা, প্রস্রাব, লালা পরীক্ষা করে দেখা যায় যে, শৈশবে যাদের দেহের তুলনায় মাথা বড় হয়, তাদের পড়াশোনা করার ঝোঁক বেশি থাকে। কলেজ ডিগ্রি পাওয়ার হারও এদের তুলনামূলক বেশি।
বাঁ-হাতি

এথেন্স বিশ্ববিদ্যালয়ের ১০০ জন পড়ুয়ার ওপর একটি সমীক্ষা চালানো হয়েছিল। সমীক্ষায় অংশগ্রহণ করা পড়ুয়াদের মধ্যে অর্ধেক বাঁহাতি। সমীক্ষায় দেখা যায়, এদের স্মৃতিশক্তি বেশি হয়, এবং মানসিক নমনীয়তা তুলনামূলক ভাবে বেশি হয়।

ব্রাউন এবং প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা যায়, লম্বা মানুষেরা বেশি স্মার্ট। জীবনে বেশি রোজগারের সম্ভাবনাও এদের বেশি। জীবনে সফল হওয়ার সম্ভাবনা লম্বাদেরই তুলনামূলক ভাবে বেশি।



 

Show all comments
  • MOHAMMAD SHAFIUL QUADER ১৩ অক্টোবর, ২০১৯, ৩:০৪ পিএম says : 0
    SMALL ( KHATO ) manusher buddhi beshi.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ