Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিক্ষোভে উত্তাল ইকুয়েডর, রাজধানীতে কারফিউ জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ১:৪৮ পিএম

সরকারবিরোধী চলমান বিক্ষোভে এরই মধ্যে উত্তাল হয়ে উঠেছে দক্ষিণ আমেরিকার উত্তর-পশ্চিমাঞ্চলীয় দেশ ইকুয়েডর। যার অংশ হিসেবে রাজধানী কুইটো থেকে সকল সরকারি কার্যক্রম সরিয়ে প্রত্যাহারের পর এবার শহরটিতে কারফিউ জারির ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট লেনিন মোরেনো।
মূলত জ্বালানি তেলের মূল্যে সরকারি ভর্তুকি বন্ধের পর শুরু হওয়া এই বিক্ষোভের দশম দিনে রাজধানীতে সেনা মোতায়েনও করা হয়। গতকাল শনিবার (১২ অক্টোবর) এক টুইট বার্তায় প্রেসিডেন্ট লেনিন দাবি করেন, রাজধানী ও আশেপাশের এলাকায় চলমান সহিংসতা অসহনীয় মাত্রায় বৃদ্ধি পাওয়ায় বাধ্য হয়েই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সম্প্রতি প্রেসিডেন্ট লেনিন মোরেনো তেলের মূল্যে সরকারি ভর্তুকি বাতিলের ঘোষণা দিলে ধর্মঘটের ডাক দেয় ইকুয়েডরের ট্রান্সপোর্ট ইউনিয়ন। পরে ওই ধর্মঘট বাতিল হলেও বিক্ষোভ অব্যাহত রয়েছে। দেশের বিভিন্নস্থানে রাস্তা বন্ধ করে দিয়ে বিক্ষোভ করছে আদিবাসীরা। এসব বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটছে। এতে অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে দুই মাসের জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট।
গতকাল শনিবার (১২ অক্টোবর) কারফিউ জারির কিছুক্ষণ আগে প্রেসিডেন্ট লেনিন মোরেনোর সঙ্গে আলোচনায় বসতে সম্মতির কথা জানায় দেশটিতে বিক্ষোভরত আদিবাসীরা। কনফেডারেশন অব ইন্ডিজেনাস ন্যাশনালিটিস অব ইকুয়েডর (কোনাই) টুইটারে এক বিবৃতিতে জানায়, প্রেসিডেন্টের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে রাজি হয়েছে তারা। এর আগে তারা এই প্রস্তাব প্রত্যাখ্যান করে আসছিলো।
কোনাই এর বিবৃতি প্রকাশের পর কুইটোর মেয়র জর্জ মাচাদো স্থানীয় টেলিভিশন চ্যানেলকে বলেন, তেলের ভর্তুকি বন্ধ করে দেওয়ার আইনটি পর্যালোচনা করবে সরকার।
যদিও আদিবাসী নেতাদের সঙ্গে সরকারের কোনো ঐক্যমত হলে; তাতে এই বিক্ষোভ শেষ হবে কিনা তা এখনো নিশ্চিত নয়। কেননা এরই মধ্যে সরকারবিরোধী এই বিক্ষোভের নিয়ন্ত্রণ অনেকগুলো ছোট ছোট দলের হাতেও চলে গেছে। যা কারণে সকল বিক্ষোভকারী সরকারি এই সিদ্ধান্তের সঙ্গে একমত হবেন কিনা তাও এখনো নিশ্চিত নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইকুয়েডর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ