Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাশ্মীর নিয়ে কোনো কথাই হলো না মোদি-শি বৈঠকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ২:১৭ পিএম

ভারত অধিকৃত কাশ্মীর বিষয়ে কোনো কথাই হলো না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঘরোয়া বৈঠকে। বরং বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কসহ নানা ইস্যুতে দু’দিনে প্রায় আড়াই ঘণ্টা আলাপ করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
নিজ নিজ দেশে ধর্মীয়, জাতিগত ও সাংস্কৃতিক বৈচিত্র্য অক্ষুণ রেখে সন্ত্রাস ও উগ্রবাদ দমনে একমত হয়েছেন দুই নেতা। আর বাণিজ্য, যোগাযোগ, পর্যটন ও সাংস্কৃতিক বিনিময়ের মাধ্যমে পারস্পরিক সম্পর্ককে আরও জোরদার করার প্রতিশ্রতি দিয়েছেন তারা।
জম্মু-কাশ্মীর নিয়ে দুই দেশের সম্পর্কে চরম টানাপোড়েনের মধ্যে দু’দিনের সফরে শুক্রবার তামিলনাড়ুর মামাল্লাপুরম শহরে পৌঁছান জিনপিং। চেন্নাই থেকে ৫০ কিলোমিটার দূরে মামাল্লাপুরমের সমুদ্রসৈকতের কাছে একটি রিসোর্টে শুক্র ও শনিবার মোদির সঙ্গে দু’দফার বৈঠক করেন তিনি।
এ সময় দ্বিপাক্ষিক নানা সমস্যা ও সম্ভাবনা নিয়ে কথা হলেও উভয় নেতাই কাশ্মীর সংকট কৌশলে এড়িয়ে যান তারা। পরে আলোচনার বিষয়বস্তু সাংবাদিকদের জানান ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে।
তিনি জানান, নির্ধারিত সূচির বাইরেও বিভিন্ন ইস্যুতে আলোচনা করেছেন দুই নেতা। বিশেষ করে বাণিজ্য ঘাটতি ও ভারসাম্যহীন বাণিজ্য নিয়ে আলোচনা করেন তারা।
গোখলে জানান, অনানুষ্ঠানিক বৈঠকের চমৎকার আয়োজনের জন্য তামিলনাড়ু সরকারের প্রশংসা করেন দুই নেতা। চেন্নাই বিমানবন্দরে পাওয়া অভ্যর্থনায় আপ্লুত হওয়ার কথা মোদিকে জানিয়েছেন জিনপিং।
এছাড়া দুই নেতার আলোচনায় পল্লভা ও চোলা সাম্রাজ্যের আমলে তামিলনাড়ু ও চীনের ফুজিয়ান প্রদেশের উপকূলীয় শহর কুয়ানঝোও এর মধ্যকার ঐতিহাসিক ও বাণিজ্যিক সম্পর্কের বিষয়টিও উঠে আসে।
চীনের ওই শহরে সম্প্রতি খুঁজে পাওয়া ১২শ’ শতাব্দীর এক মন্দিরে তামিল ব্যবসায়ীদের নির্মাণের ছাপ পাওয়া গেছে। এই এলাকায় আরও অনুসন্ধান চালাতে একমত হন জিনপিং-মোদি।
মোদি বলেন, ‘উহানের শীর্ষ সম্মেলন ভারত ও চীনের পারস্পরিক বিশ্বাস ও সম্পর্ককে জোরদার করতে বড় ভূমিকা নিয়েছিল। আর চেন্নাইয়ের এই বৈঠকে দুই দেশই পারস্পরিক সম্পর্কে একটি নতুন যুগ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।’ শুক্রবার রাতের বৈঠক সম্পর্কে জিনপিং বলেন, ‘গতকাল প্রধানমন্ত্রীর সঙ্গে আমার বন্ধুর মতো কথা হয়েছে। দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে কথা হয়েছে খুবই আন্তরিকভাবে। নতুন যুগ শুরু হল দুই দেশের সম্পর্কে।’
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠক সেরে নেপাল রওনা হওয়ার আগে চীনা প্রেসিডেন্ট জানিয়ে গিয়েছেন বৈঠকে তিনি খুব খুশি। দুই দেশের সম্পর্কে একটি নতুন যুগ শুরু হতে চলেছে।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোদি-শি বৈঠকে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ