Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ২২ নভেম্বর ২০১৯, ০৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

অতিরিক্ত মার্কিন সেনা মোতায়েনে সউদী বাদশাহর অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৯, ৩:২২ পিএম

সউদী আরবে আরো অতিরিক্ত মার্কিন সেনা মোতায়েনের অনুমোদন দিয়েছেন সউদী বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমান। গত মাসে জেদ্দায় দু'টি তেল স্থাপনা আক্রান্ত হওয়ার পর দেশটিতে দ্বিতীয় দফায় মার্কিন সৈন্য মোতায়েনের অনুমোদন দিলেন তারা।
গতকাল শনিবার (১২ অক্টোবর) সউদী আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সউদী প্রেস অ্যাজেন্সি এক প্রতিবেদনে সউদীতে মার্কিন সেনা মোতায়েনের খবর দিয়েছে।
সউদীর তেল স্থাপনায় হামলা হওয়ার পর আঞ্চলিক প্রতিদ্ব›দ্বী ইরানের সঙ্গে তীব্র উত্তেজনা দেখা দেয়। এই উত্তেজনায় পারদ যুগিয়ে সউদীতে ৩ হাজার সৈন্য মোতায়েনের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন এই তিন হাজার সৈন্যের মধ্যে ফাইটার স্কোয়াড্রন, বিমান অভিযান শাখা ও বিমান প্রতিরক্ষা বাহিনী রয়েছে।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মার্কিন সৈন্য মোতয়েনের ব্যয় বহনে রাজি হয়েছে সউদী আরব। সউদী প্রেস অ্যাজেন্সি বলছে, দুই দেশের সুপ্রতিষ্ঠিত অংশীদারিত্ব ও ঐতিহাসিক সম্পর্কের পরিপ্রেক্ষিতে সউদীতে সেনা মোতায়েন করছে যুক্তরাষ্ট্র।
এদিকে, শুক্রবার সউদী আরবের বন্দরে ইরানের একটি তেলবাহী ট্যাঙ্কারে গুপ্ত হামলা হয়েছে। সউদী ও যুক্তরাষ্ট্রের সঙ্গে যখন দেশটির উত্তেজনা চরমে পৌঁছেছে তখন তেল ট্যাঙ্কারে এই হামলার ঘটনাকে 'কাপুরুষোচিত' উল্লেখ করে জবাব দেয়ার হুমকি দিয়েছে ইরান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ